ভগবান কেন আপনাকে দিশা দেখাচ্ছেন না? 

  • সঙ্গীতা চৌধুরী
  • জুন ২৪, ২০২১

আমাদের প্রত্যেকের মনে হাজার ও প্রশ্ন প্রতিদিন ভিড় করে যার উত্তর আমরা খুঁজে পাইনা। যেমন ধরুন মানুষ যখন বিপদে পড়েন তখন তিনি সবার আগে ভগবানকে স্মরণ করেন, ভগবানকে স্মরণ করে বলেন যে হে প্রভু আমার সাথে কেনো এরকমটা হচ্ছে? কেন আমার জীবনে এত দুঃখ কষ্ট? কেন আমাকে এত বেশি খারাপ পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে? এই প্রশ্ন কমবেশি সকলের মনেই ঘোরে। কোন সংকট কাল এসে উপস্থিত হলেই আমাদের সবার আগে ভগবানের কথা মনে পড়ে আর তখন আমরা ভগবানের দিকে আঙ্গুল তুলে বলে বসি ভগবান নেই!

আরো পড়ুন : সকালে খালি পেটে খাবেন যেসব খাবার

কোন বিপদে এলেই আমরা বড্ড বেশি দিশেহারা হয়ে পড়ি। বুঝে উঠতে পারিনা কী করবো বা কীভাবে করবো? আর এই বোঝা বা না বোঝার দ্বন্দ্বে আমরা কখনো কখনো ভগবানের দিকে আঙ্গুল তুলে প্রশ্ন করি। বলতে থাকি আমার জীবনেই কেন এত দুঃখ কষ্ট? কেন আমার দুঃখ কষ্টের অবসান হচ্ছে না এই প্রশ্নের উত্তর খুঁজতে থাকি। কখনো কখনো রাগের মাথায় বলে বসি ভগবান নেই!

এখন নিজের দিকে তাকান, ভগবানকে প্রশ্ন করার আগে ভাবুন আপনার এই সমস্যার জন্য কি আপনিই দায়ী নন? যেহেতু আমরা জানি কর্মফলের কারণেই মানুষ দুঃখ ভোগ করে। আপনি হয়তো স্মরণ করতে পারছেন না কিন্তু আপনার পূর্ব জন্মের কোন কর্মফলের জন্য ‌ই আপনাকে এই জন্মে অশেষ দুঃখ কষ্টের মধ্য দিয়ে যেতে হচ্ছে। তাই স্বীকার করুন যা আপনি ভোগ করছেন তা আপনারই কর্মফল। অন্য কেউ যদি সুখ ভোগ করে তা তার কর্মফল।

আরো পড়ুন : আদা পানি পানের উপকারিতা কী? জানুন তৈরির উপায়সহ

এবার আপনি প্রশ্ন করবেন ভগবান কেন আপনাকে দিশা দেখাচ্ছেন না? এবার নিজের দিকে তাকিয়ে ভাবুন আপনার জীবনের সমস্যা দূর করবার জন্য আপনি কি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছিলেন যা আপনার করা উচিত ছিল? যদি এর উত্তর হয় হ্যাঁ তাহলে এবার আরেকটু তলিয়ে ভাবুন নিজের পূর্ব কর্মফলের কারণেই হয়তো আপনার এই প্রচেষ্টা বিফলে যাচ্ছে তাই আপনি চেষ্টা করতে থাকুন আর ভগবানকে দোষ দেওয়া ছেড়ে দিন।

এবার আপনি প্রশ্ন করবেন যে ভগবান আপনাকে কেন সহায়তা করছে না? তাহলে এর উত্তর হবে আপনি জীবনে কতবার ভগবানকে নিঃস্বার্থভাবে ঢেকেছেন? একবারও কি ডেকেছেন? নাকি বিপদের সময় খালি তার কথা মনে এসেছে! আপনি সারা জীবনে কতবার ভগবানের চরণে ফুল দিয়েছেন? ভগবানের আরতী করেছেন? আপনি সারা জীবনে কতবার ভগবানের জন্য নিজে হাতে রান্না করে ভগবানকে নিবেদন করেছেন? যদি এই প্রশ্নগুলির উত্তর হয় ‘না’ তাহলে আপনি কীভাবে আশা করেন যে আপনার পূর্ব কর্মফল খন্ডন হবে?

আরো পড়ুন : ছোট গল্প - অত্যাচারীর খোলস

ভগবানের কৃপা লাভ করতে গেলে আগে তার সামনে নত মস্তকে দাঁড়াতে হয়, সকল রাগ অভিমান স্বার্থপর মানসিকতা ত্যাগ দিয়ে তাকে নিঃস্বার্থভাবে ডাকতে হয়, ভগবানকে ভালবাসতে হয় আর ভগবানের কৃপা লাভ হলে  এই সংসারের কোনো সমস্যাই সমস্যা থাকে না। তাই নিঃস্বার্থভাবে আজ একবার ইষ্ট দেবকে স্মরণ করুন আর মনের মধ্যে অপার শান্তি অনুভব করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment