আপনি একজন এমপ্যাথিযুক্ত মানুষ, নাকি এমপ্যাথিবিহীন ?

  • ফারজানা আক্তার 
  • ফেব্রুয়ারি ১৭, ২০২২

আপনি একজন এমপ্যাথিযুক্ত মানুষ, নাকি বিহীন সেটা বুঝার জন্য আগে আপনাকে এমপ্যাথির সংজ্ঞা জানতে হবে। 

Empathy ( এমপ্যাথি ) যার বাংলা অর্থ সহমর্মিতা। অন্যের জায়গায় নিজেকে বসিয়ে কল্পনা করা। একটু বিস্তারিত বলা যাক। যেমন : আপনার বন্ধুর খুব তুচ্ছ কারণে ডিভোর্স হয়ে যাচ্ছে। এই ডিভোর্স আপনারা কেউ চাচ্ছেন না। এমনকি আপনার সেই বন্ধুটিও চাচ্ছে না। কিন্তু আপনার বন্ধুর পার্টনার ডিভোর্স চাচ্ছে। এই সম্পর্ক উনি আর কোনভাবেই এগিয়ে নিতে চাচ্ছেন না। আপনি নিজেকে আপনার বন্ধুর জায়গায় বসিয়ে পুরো বিষয়টি ভাবলেন। 

কেমন অনুভূতি হচ্ছে ? আতংকে কেঁপে উঠছেন না ? এটাই এমপ্যাথি। অন্যের ব্যথায় তার মতো করে ব্যথিত হওয়া।   

আরো পড়ুন : সন্তান জন্মের পর মায়েদের কি খাওয়া উচিত জানুন

Sympathy ( সিমপ্যাথি ) যার বাংলা অর্থ সহানুভূতি। অন্যের দুঃখে - কষ্টে সান্ত্বনা দেওয়া, দুঃখ প্রকাশ করা। যেমন : সেই একই উদাহরণ দিয়ে যদি বলি। আপনার বন্ধুর ডিভোর্স হয়ে যাচ্ছে। কিন্তু সেই ডিভোর্স আপনারাও চাচ্ছেন না এবং আপনার বন্ধুও চাচ্ছে না, কিন্তু তার পার্টনার চাচ্ছেন। এখন আপনার বন্ধুর জন্য আপনার কিছুটা খারাপ লাগছে। তাকে সান্ত্বনা দিচ্ছেন। তার এই কঠিন সময় যেন দ্রুত কেটে যায় সেইজন্য দোয়া করছেন। 

এমপ্যাথি এবং সিমপ্যাথি প্রায় একই হলেও কিছুটা সূক্ষ্ম পার্থ্যক রয়েছে। এমপ্যাথি বেশি আবেগপ্রবণ এবং আন্তরিক। কারো দুঃখে দুঃখিত হওয়া   এবং কারো জায়গায় নিজেকে বসিয়ে তার দুঃখটা অনুভব করার মাঝে বেশ পার্থ্যক রয়েছে। 

আপনি একবার চেষ্টা করে দেখুন। পার্থ্যকটা নিজেই বুঝতে পারবেন। 

 এমপ্যাথি এবং সিমপ্যাথি এর পরে আছে Apathy ( এপ্যাথি )।

আরো পড়ুন : বাচ্চাদের বকাঝকা না করে হোম ওয়ার্ক করতে উৎসাহিত করার উপায় জানুন

Apathy ( এপ্যাথি ) যার বাংলা অর্থ অনীহা। কারো দুঃখ - কষ্ট, ব্যথা - যন্ত্রনা, সুখ কোনকিছুতেই যখন আপনার কিছু যায় আসে না। আপনি আপনার মতো বরাবর উদাসীন থাকেন। নিজের মধ্যে ডুবে থাকেন। 

এখন আপনি নিজের সাথে মিলিয়ে দেখুন আপনি কোন ক্যাটেগরিতে আছেন। 

ভালো থাকুন, সুস্থ থাকুন। 

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment