বার্ধক্যের একাকীত্ব দূর করার উপায়

  • কবিতা আক্তার
  • এপ্রিল ১৬, ২০২২

পরিবারের বাকি সদস্যদের ব্যস্ততা যেন বার্ধক্যের একাকিত্বকে করে তোলে আরো বিষাদময়। তবে অবসর জীবন মানে কি কেবল একাকিত্বের বেদনা? চাইলে কিন্তু এ সময়ে তাকেও করে তুলতে পারেন রঙিন। জেনে নিন কীভাবে...

- বার্ধক্যে যাওয়ার আগেই কিছু ব্যাপার মাথায় রাখুন। বেশিরভাগ সময়ই আমরা নিজের উপার্জনের পুরোটুকু খরচ করে ফেলি সন্তান বা সংসারের পেছনে। এটি করবেন না।

আরো পড়ুনঃ চুল পাকার কারণ এবং প্রতিকার জানুন

নিজের জন্য অবশ্যই কিছু অর্থ
সঞ্চয় করে রাখুন। এই সঞ্চয়ই শেষ বয়সে আপনাকে সাহস যোগাবে।

- ক্যারিয়ারের পিছনে ছুটতে ছুটতে নিজের সব শখ জলাঞ্জলি দিয়েছেন? কিন্তু অবসর জীবনে এসে দেখা যায় যে চাকরি বা সংসারের জন্য এত ছুটাছুটি তার কিছুই পরে নেই। কেবল হারিয়ে গেছে শখটা।

তাই শত ব্যস্ততার মাঝেও নিজের সামান্য কিছু শখ বাচিয়ে রাখবেন। সেটাই কিন্তু আপনার অবসরের সঙ্গী। আগের সব না থাকলেও নতুন করে শুরু করতে পারেন বাগান করা অথবা বই পড়া।

- ডিজিটাল দুনিয়ার সঙ্গে পাল্লা দিয়ে খানিকটা স্মার্ট কিন্তু হয়ে যেতেই পারেন। সোশ্যাল মিডিয়ায় পুরনো বন্ধুদের খুঁজে বের করুন। সম্ভব হলে একসঙ্গে কারোর বাসায় বসে আড্ডা দেওয়ার পরিকল্পনা করে ফেলুন।

- রোজ সকালে হাঁটতে বের হন। এতে যেমন শরীর ভালো থাকবে, তেমনি বাড়বে বন্ধুর সংখ্যা ও।

আরো পড়ুনঃ আপনার চুলের খুশকি দূর করুন এখনই

- নানা ব্যস্ততায় নিজের শরীরের দিকে খেয়াল রাখার প্রয়োজন বোধ করেন না অনেকেই। কিন্তু বার্ধক্যে একাকীত্ব দূর করার প্রধান উপায় নিজেকে সুস্থ রাখা।

অনেক সময়ে শারীরিক অক্ষমতা থেকে আসে মানসিক অবসাদ। আবার উল্টোটাও কিন্তু হতে পারে।

- সন্তানদের সঙ্গে অনেক সময় বিভিন্ন কারণে থাকা সম্ভব হয় না। অনেক সময় প্রবাসী সন্তানরাও দূর থেকে চিন্তা করে থাকেন বাবা মাকে নিয়ে। সম্ভব হলে ভাই বোন, বন্ধুদের কাছাকাছি ফ্ল্যাটে থাকুন।

এতে ব্যক্তিগত পরিসর যেমন বজায় থাকবে, আবার হাত বাড়ালেও পাওয়া যাবে ভরসার হাত।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment