গবেষণা বলছে, কন্যা সন্তানের বাবারা বাঁচে বেশিদিন

  • কবিতা আক্তার
  • জুন ২৮, ২০২২

কন্যা সন্তানের বাবারা দীর্ঘায়ুর অধিকারী হয়ে থাকেন। শুধু তাই নয়, যে বাবার যত বেশি কন্যা সন্তান, তিনি ততো বেশি বছর বাঁচেন। সম্প্রতি এক গবেষণায় এমন চমকপ্রদ তথ্য উঠে এসেছে।

পোল্যান্ডের জাজিলোনিয়ান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছেন। বাচ্চার জন্মের সময় পিতার স্বাস্থ্য এবং শরীর কিভাবে প্রভাবিত হয় তা নিয়ে গবেষণা করতে গিয়ে এ তথ্য পেয়েছেন গবেষকরা।

গবেষকদের তথ্যমতে, যাদের ছেলে সন্তান আছে তাদের ওপর গড় আয়ু বৃদ্ধি বা কমার ক্ষেত্রে কোনো ধরনের প্রভাব দেখা যায়নি। তবে যাদের কন্যা সন্তান রয়েছে তারা সে দেশের গড় আয়ুর সবচেয়ে বেশি দিন বেঁচে আছেন।

আরো পড়ুনঃ কাঁচকলা ও ইলিশ মাছের ভর্তা

গবেষণা প্রতিবেদনে কারণ হিসেবে বলা হয় মেয়েরা বাবার জন্য বেশি আনন্দ নিয়ে আসে, যা বাবার আয়ু বাড়িয়ে দেয়। প্রতিটি কন্যা সন্তানের জন্য ৭৪ সপ্তাহ বা ৫১৮ দিন অর্থাৎ প্রায় দুই বছর বেশি বাঁচেন একজন পুরুষ।

কল গবেষক দল পোল্যান্ডের চারহাজার ৩১০ জনের ও বেশি পূর্ণবয়স্ক মানুষের তথ্য সংগ্রহ করেছেন। যাদের মধ্যে দুই হাজার ১৭৭ জন নারী অর্থাৎ মা ও দুই হাজার ১৬৩ জন পুরুষ অর্থাৎ বাবা ছিলেন।

একই ধরনের অন্য এক গবেষণায় দেখা গেছে, যেসব দম্পতির সন্তান আছে তারা বেশি দিন বেঁচেছেন। আর যাদের সন্তান নেই বা নিতে দেরি করেছেন তারা গড় আয়ুর চেয়ে কম বয়সে মারা গেছেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment