আপনি কি সুখী? কিছু লক্ষণে জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ২৩, ২০২২

আপনি সুখী কি না তা মাপার কোন মাপকাঠি নেই। তবে বিজ্ঞানীরা বেশ কিছু লক্ষণ সম্পর্কে জানিয়েছেন, যার মাধ্যমে আপনি জানতে পারবেন আপনি সুখী কি না..

কাজে দেরি করা: কাজে দেরি করা কিংবা অফিসে দেরিতে পৌঁছানোর অভ্যাস কিন্তু মোটেও ভালো না। তবে যারা সব সময় দেরিতে কাজ সারে তারাই নাকি বেশি সুখী ও দীর্ঘজীবী হন, এমনটাই বলছেন বিজ্ঞানীরা। দেরিতে কাজ করা ব্যক্তিদের কর্মস্পৃহা অন্যদের চেয়ে বেশি থাকে।

আরো পড়ুনঃ সিজারের পর নরমাল ডেলিভারি সম্ভব? জানুন বিস্তারিত  

সকালে ঘুম থেকে ওঠা: বিজ্ঞানীদের মতে, যারা খুব সকালে ঘুম থেকে ওঠেন তারা অন্যদের চেয়ে বেশি সুখী ও খুশি থাকেন। যারা অনেক বেলা পর্যন্ত ঘুমান, তারা কম সন্তুষ্ট ও মানসিক অসুস্থতায় ভোগেন। এবং যারা সকালে ঘুম থেকে ওঠেন, তারা বিষন্নতা ও অসুস্থতায় কম ভোগেন।

বোন থাকলে: পরিবারে বড় বোন থাকলে সামাজিক দক্ষতা উন্নত হয় এবং পুরুষরা নারীদের সঙ্গে আরও ভালোভাবে যোগাযোগ করতে পারে। এছাড়াও নারীদের প্রতি সম্মান কীভাবে করতে হয় সেটিও শিখে।

ফুলের বাগান: বিজ্ঞানীরা বিভিন্ন গবেষণার মাধ্যমে দেখেছেন, ফুলের বাগানের মালিরা অন্যান্য সব পেশার মানুষের চেয়ে বেশি সুখী। মর্যাদাপূর্ণ ভালো বেতনের চাকরিও একই পরিমাণ সুখ প্রদান করতে পারে না।

আরো পড়ুনঃ আপনার ঘরের ভ্যাপসা গন্ধ দূর করার দারুণ কিছু টিপস

যারা ফিনল্যান্ডে থাকেন: বিভিন্ন দেশের মধ্য থেকে ফিনল্যান্ডকে সবচেয়ে সুখী দেশ বলে আখ্যায়িত করা হয়েছে। সেখানকার মানুষেরা তাদের সামগ্রিক জীবনে বেশি সুখী।

যারা প্রচুর ফল ও সবজি খান: গবেষণায় দেখা গেছে, যারা দৈনিক ফল ও সবজি গ্রহণের পরিমাণ ৩-৪ সার্ভিং থেকে ৮ সার্ভিং পর্যন্ত বাড়িয়েছিলেন তার আগের চেয়ে আরো বেশি সুখী ছিলেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment