অতিরিক্ত মন খারাপে হতে পারে দাঁতের ক্ষতি!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ২৮, ২০২২

জীবনের যেকোন স্তরে যে কোন কারনে মানুষের মনে বাসা বাঁধে অবসাদ। একাকীত্ব, মানসিক যন্ত্রণা, দুঃখ ধীরে ধীরে রূপ নেয় অবসাদে।

সময়মতো চিকিৎসকের কাছে না গেলে, অবসাদ মানুষকে মৃত্যুর দিকেও ঠেলে নিয়ে যেতে পারে। মন ভালো না থাকার প্রভাব পড়তে পারে আপনার দাঁতের উপরেও। শুনতে অবাক লাগলেও ব্যাপারটা সত্যি।

আরো পড়ুনঃ চুল পাকার কারণ এবং প্রতিকার জানুন

- মন ভালো না থাকলে বাড়িতে রান্না বান্না করার ইচ্ছে থাকে না। কোন উপায় না পেয়ে রেস্তোরাঁর খাবারের ওপর ভরসা রাখতে হয়। সে ক্ষেত্রে বাইরের খাবার খেলে দাঁতের স্বাস্থ্যের বারোটা বাজে।

- দুশ্চিন্তা হলে অনেকেই মিষ্টি খাওয়ার পরিমাণ বাড়িয়ে দেন। এর ফলে দাঁত ক্ষয়ে যাওয়া এবং ক্যাভিটির সমস্যা দেখা দেয়।

- অবসাদে ভুগলে অনেকের ক্ষেত্রে বার্নিং মাউথ সিনড্রোম দেখা যায়। এক্ষেত্রে মাড়ি ফুলে যায়, মুখের ভেতরে জ্বালা করে। এমনকি জিভের স্বাদও চলে যেতে পারে।

- অবসাদের কারণে কোন কাজে মন বসে না। যাদের আগের থেকে দাঁতের সমস্যা আছে তারা অবসাদের কারণে নিয়মিত দাঁতের পরীক্ষা করাতে ভুলে যান।

মনে থাকলেও চিকিৎসকের কাছে যেতে ভালো লাগেনা। আর এটাতেই সমস্যা আরো বাড়ে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় মর্নিং সিকনেস হওয়ার কারণসমূহ

- এছাড়া মানসিক স্বাস্থ্যের সমস্যায় ভুগছেন এমন রোগীদের অ্যান্টি ডিপ্রেশন ঔষধ দেওয়া হয়। এপ্রকার ওষুধের হাজার পার্শপ্রতিক্রিয়া রয়েছে। এ প্রকার ঔষধ মাড়ির রোগের ঝুঁকি বাড়ায়।

- অবসাদে ভুগলে অনেকেই ধূমপান ও মদ্যপানে আসক্ত হন। এ অভ্যাসেও দাঁতের স্বাস্থ্যের ক্ষতি হয়। মুখে ক্যান্সারের ঝুঁকিও বাড়ে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment