নারী না পুরুষ, মাথা গরম কাদের বেশি?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ১০, ২০২২

সম্প্রতি একটি গবেষণা চালিয়েছেন ক্যামব্রিজের একদল গবেষক, নারী না পুরুষ কাদের মস্তিষ্কের উষ্ণতা বেশি তা জানার জন্য।

নারী না পুরুষ কাদের মাথা বেশি গরম থাকে? এই নিয়ে তর্ক বিতর্ক চলতেই থাকে। কিন্তু আক্ষরিক অর্থেই কাদের মস্তিষ্কের উষ্ণতা বেশি তা কিন্তু নিশ্চিত করে বলে দিতে পারে বিজ্ঞান। অদ্ভুত শোনালেও এটাই সত্যি।

আরো পড়ুনঃ মুখে কালো দাগ হওয়ার কারণসমূহ 

ক্যামব্রিজের মলিকিউলার বায়োলজির একদল গবেষকের সাম্প্রতিক একটি গবেষণা বলছে, নারীদের মস্তিষ্কের উষ্ণতা গড়ে বেশ কিছুটা বেশি থাকে পুরুষদের তুলনায়। ২০ থেকে ৪০ বছর বয়সী ৪০ জন নারী পুরুষের উপর করা এই গবেষণাটি বলছে, পুরুষদের তুলনায় গড়ে প্রায় ০.৪ ডিগ্রী সেলসিয়াস বেশি উষ্ণ থাকে নারীদের মস্তিষ্ক।

সব মিলিয়ে মানুষের মস্তিষ্কের ভিতর অংশ উষ্ণতার প্রায় সর্বোচ্চ ৪০.৯ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত পৌঁছে যেতে পারে বলে দাবি করেন গবেষকরা।
তবে ঠিক কী কারণে এমনটা হয় তা নিয়ে নিশ্চিত নন গবেষকরা। তবে তারা অনুমান করছেন, এই উষ্ণতার সঙ্গে ঋতুস্রাবের যোগ থাকতে পারে।

আরো পড়ুনঃ ৫টি ঘরোয়া প্যাকে মুখের কালো দাগ দূর করুন

গবেষকরা জানাচ্ছেন, ডিম্বস্ফুটন বা ওভিউলেশন প্রক্রিয়ার পর মস্তিষ্কের উষ্ণতার তুলনায় এ প্রক্রিয়ার আগে প্রায় ০.৪ ডিগ্রি সেলসিয়াস কম থাকে নারীদের মস্তিষ্কের উষ্ণতা। তবে গোটা বিষয়টির সঙ্গে মেজাজ গরম করা না করার কোন যোগ আছে কিনা তা নিয়ে কিছুই বলেননি গবেষকরা।

সূত্র: আনন্দবাজার অনলাইন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment