অতিরিক্ত সময় ফোন চালানো বন্ধ করবেন যেভাবে

  • কবিতা আক্তার
  • সেপ্টেম্বর ২৬, ২০২২

অযথাই মোবাইলের পেছনে অনেক সময় পার করছেন। আমি নিজেও জানেন না কেন করছেন। চুপ করে বসে ফোনে অবিরাম স্ক্রল করেই যাচ্ছেন। ঘড়ির দিকে তাকাতেই দেখলেন পাঁচ-ছয় ঘন্টা নেই। আসুন জেনে নেই, এ থেকে মুক্তি পাওয়ার উপায়...

উদ্দেশ্য সম্পর্কে জানা: আপনি জীবনে কী চান বা কী করতে চান সেটা খুঁজে বের করা দরকার। এটা বে চ্যালেঞ্জিং হতে পারে যখন আপনি এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন না। নিজের জন্য কেউ আসলে ২ ঘন্টাও ব্যয় করতে চায় না। তাই নিজেকে সংজ্ঞায়িত করা জরুরী। নিজেকে নিয়ে ভাবুন। চিন্তা করুন আপনি কে? জীবনে কী করতে চান, কোথাও পৌঁছাতে চাইলে আপনাকে কী করতে হবে! সময় অনেক গুরুত্বপূর্ণ তাই মোবাইল নিয়ে পড়ে থাকার সময় আপনার নেই।

আরো পড়ুনঃ ত্বক ফর্সা করবে ঘরোয়া ফেসপ্যাক

মনোযোগ বাড়ানোর অনুশীলন: আপনাকে মনোযোগ বাড়ানোর অনুশীলন করতে হবে। যেমন কারো সাথে কথা বলছেন সেটা হতে পারে বাবা-মা বা স্ত্রী। তার কথা মনোযোগ দিয়ে শুনুন। কোন কাজ করলে মনোযোগ দিয়ে করার চেষ্টা করুন। দিনে কমপক্ষে দুই ঘন্টা মনোযোগ বাড়ানোর অনুশীলন করতে পারেন। দুই মাস পর নিজেই নিজের পরিবর্তন দেখতে পারবেন।

নিজেকে বোঝান আমাকে কতটুকু সময় কোথায় দিতে হবে। আপনি যদি প্রতিদিন নির্দিষ্ট সময় মোবাইলের পিছনে দেন তাহলে আপনার মস্তিষ্কও সেটা মেনে নেবে। আপনি একই কাজ বারবার করে যাবেন। আগে থেকে সেট করুন আপনার কাজগুলো। নিজের জন্য কতটুকু সময় রাখবেন ঠিক করে নিন। আস্তে আস্তে স্ক্রিন টাইম কমিয়ে আনুন। একবারেই ছেড়ে দিতে হবে এমন নয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment