বর্তমানে সম্পর্কগুলো দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে কেন

  • ফারজানা আক্তার 
  • আগস্ট ২৪, ২০২৩

বর্তমানে সম্পর্কগুলো যেন দ্রুত নিজস্ব রং হারিয়ে ফেলছে। ঘুরেফিরে সবার মনে একই জিজ্ঞাসা 'সম্পর্কগুলোদ্রুত নষ্ট হয়ে যাচ্ছে কেন?' সকল সম্পর্কের ফাউন্ডেশন কিংবা ভিত্তি হচ্ছে ' চাহিদা '। এই চাহিদা হলো অন্যের কাছ থেকে প্রত্যাশা এবং অন্যকে দিতে চাওয়া। চাহিদা বলতে শুধু নেওয়াকে বুঝায়, কাউকে কিছু দিতে চাওয়াও কিন্তু চাহিদার অন্তর্ভুক্ত।  সম্পর্ক যে কোনো ধরণের হতে পারে। যেমন : ফিজিক্যাল, ইমোশনাল, সাইকোলজিক্যাল কিংবা পলিটিক্যাল।

যে কোনো সম্পর্কের শুরুটা খুব সুন্দর হয়। কারণ শুরুতে আমরা সকলে আমাদের সুন্দর দিকটি প্রকাশ করে থাকি।  ধীরেধীরে সম্পর্ক যখন পুরোনো হতে থাকে আমরা সকলে নিজস্বতা প্রকাশ করতে শুরু করি। সম্পর্কে সাধারণত দুটি কারণে সমস্যা হয়ে থাকে। যেমন : এক্সপেক্টেশন ( expectation = প্রত্যাশা) এবং কনফ্লিক্ট ( Conflict = মতবিরোধ )।  

আমরা মুখে হয়তো বলি - কারো কাছে কোনো এক্সপেক্টেশন রাখি না। কিন্তু দিনশেষে আমরা সকলে রক্তমাংসের মানুষ। প্রিয় মানুষগুলো কিংবা আপনজনদের কাছে আমাদের এক ধরণের প্রত্যাশা থাকেই। যেমন: মনে করেন আপনার জন্মদিন। আপনি প্রত্যাশা নিয়ে অপেক্ষা করছেন আপনার প্রিয় মানুষ আপনাকে সারপ্রাইজ দিবে। যেমনটা আজকাল সোশ্যাল মিডিয়াতে দেখা যায়।

আরো শুনুন:  যে তিনটি কারণে মানুষ আপনার সমালোচনা করে

সোশ্যাল মিডিয়ায় সকলের সারপ্রাইজ দেখে দেখে আপনার মনের গহীনেও এক ধরণের প্রত্যাশা তৈরী হয়েছে। কিন্তু আপনার প্রিয় মানুষটি আপনাকে কোনো সারপ্রাইজ দিলো না। নরমালি উইশ করলো এবং পরেরদিন হয়তো আপনাকে তাঁর নিজের পছন্দ এবং সামর্থ্য অনুযায়ী উপহার দিলো। 

অথবা আপনি তাঁর কাছে সারাদিন চেয়েছিলেন,সে হয়তো নিজের ব্যস্ততার কারণে আপনাকে সারাদিন দিতে পারেনি।  আপনার মন খারাপ হলো, অভিমান হলো এবং তার একটি প্রভাব আপনার প্রিয় মানুষ এবং সম্পর্কের উপরও পড়লো। এইভাবে প্রত্যাশা থেকে সম্পর্কে সমস্যা শুরু হয়। আপনার যদি কোনো চাওয়া - পাওয়া থেকে থাকে আপনি তাঁকে মুখে বলে জানান। আপনি যদি অপেক্ষা করেন সে আপনার মন বুঝে নিবে, এটা সম্ভব? আমরা কেউ মাইন্ড রিডার নই। মানুষের মন সম্পূর্ণভাবে বুঝার ক্ষমতা সৃষ্টিকর্তা আমাদের দেননি।   

মানুষের উপর expectation যত কম রাখা যায় তত ভালো। তবুও expectation পর্যন্ত ঠিক আছে, কিন্তু কারো যদি ওভার expectation থেকে থাকে তবে আজ থেকেই সেটি বাদ দিতে হবে। কারণ ওভার এক্সপেকশন সম্পর্ক পুরো নষ্ট করে দেয়।  

আরো শুনুন:  সম্পর্কে opposites attract সত্যি, নাকি মিথ? Do Opposites Really Attract?

এইবার আসি মতবিরোধ কিংবা কনফ্লিক্ট বিষয়ে। দুজন মানুষ দুটি আলাদা আলাদা পরিবার থেকে উঠে আসে। তাঁদের চাওয়া - পাওয়া, চিন্তা - ভাবনা, মন - মানসিকতা সব আলাদা। একজনের দক্ষিণ দিক পছন্দ হলে, অন্যজনের উত্তর দিক পছন্দ। এই ক্ষেত্রে করণীয় কী? 

দুজন মুখোমুখি বসে আলোচনা করে একটা উইন উইন সিচুয়েশনে চলে আসা। জীবনে ব্যালেন্স করা যেমন গুরুত্বপূর্ণ, সম্পর্কের ক্ষেত্রেও ঠিক তাই। যে কোনো মত বিরোধের ক্ষেত্রে আলোচনার সময় আগে নিজে শুনবেন, তারপর বলবেন। আমরা অন্যের কথা শোনার থেকে নিজে বলতে বেশি পছন্দ করি।

নিজের চাওয়া - পাওয়াকে বেশি গুরুত্ব দেই। কিন্তু এটি কখনোই উচিত নয়। আগে অন্যের কথা শুনে নিয়ে নিজের কথা বলতে হবে।  নিজেদের প্রত্যাশায় ব্যালেন্স রেখে মত বিরোধের ক্ষেত্রে একটি উইন উইন সিচুয়েশনে চলে আসতে পারলে সম্পর্কে বড় বড় ঝামেলাগুলো এড়িয়ে চলা সম্ভব হবে। সম্পর্ক নিয়ে একটি সুন্দর কোটেশন আছে- A true relationship is, two imperfect people refusing to give up on each other. 

সবাই ভালো থাকুন। সবার সম্পর্ক সুন্দর হোক। সবার জন্য অনেক দোয়া।  

আরো শুনুন: সাইকোলজি অনুযায়ী যে ৬টি লক্ষণ থাকলে বুঝবেন আপনি প্রেমে পড়েছেন

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment