কাউকে জাজ করার আগে তাঁর গল্পটি জেনে নিন

  • ফারজানা আক্তার 
  • সেপ্টেম্বর ২৬, ২০২৩

একবার একজন বাবা এবং তাঁর ২৪ বছর বয়সী ছেলে ট্রেনে করে যাচ্ছিলেন। ছেলেটি ট্রেনের জানালা দিয়ে বাইরে তাকিয়ে হুট করে চিৎকার করে বললো- বাবা, দেখো গাছগুলো কীভাবে পেছনে ছুটে যাচ্ছে। বাবা - ছেলের সামনে এক দম্পতি বসা ছিলেন। তারা ২৪ বছর বয়সী ছেলের এমন কথা শুনে কিছুটা অবাক হলেন। মনে মনে ভেবে নিলেন ছেলেটা হয়তো মানসিকভাবে অসুস্থ!

কিছুক্ষণ পর ছেলেটা আবার চিৎকার করে তার বাবাকে  বললেন- বাবা, দেখো মেঘগুলো কীভাবে আমাদের সাথে ছুটছে। ছেলের আনন্দ দেখে বাবা হাসলেন, কিন্তু সামনের সেই দম্পতি এইবার কিছুটা বিরক্ত হলেন। বিরক্ত হয়ে বাবার দিকে তাকিয়ে বললেন- আপনার ছেলেকে মানসিক ডাক্তার দেখাচ্ছেন না কেন?

আরো পড়ুন: বারবার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন? তবে এই গল্পটি আপনার জন্য

বাবা হেসে বললেন আমরা হাসপাতাল থেকে এখন বাসায় ফিরছি। আমার ছেলেটা জন্মের পর থেকে অন্ধ ছিলো। নানা ধরণের চিকিৎসার পর অবশেষে চোখের আলো ফিরে পেয়েছে। এখন আমার ছেলেটা দেখতে পায়। তাই সবকিছু দেখে সে আনন্দিত হচ্ছে, উচ্ছাস করছে।

বাবার কথা শুনে সামনে বসা সেই দম্পতি নিজেদের ভুলের জন্য দুঃখ প্রকাশ করলেন।

আমরা অনেক সময় মানুষকে এক পলক দেখে জাজ করে ফেলি। এর পেছনে কোনো গল্প আছে কিনা সেটি জানার এবং বুঝার আগ্রহ থাকে না। প্রতিটি মানুষের জীবনেই এমন কোনো না কোনো গল্প রয়েছে। এমনিতেই কাউকে জাজ করা উচিত না। তবুও যদি একান্ত কাউকে জাজ করতে হবে তবে জাজ করার আগে তার পুরো গল্পটা জেনে নিন।

ধন্যবাদ।  

আরো পড়ুন: কঠিন পরিস্থিতিতে কীভাবে আউট অফ দ্য বক্স চিন্তা করবেন?

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment