সন্তান কথা শুনে না? এসব মেনে চলুন অবাধ্য হবে না সন্তান

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ১, ২০২০

এই অভিযোগ নেই এমন মা-বাবাকে খুঁজে পাওয়াই কঠিন। অবাধ্য ছেলে বা মেয়ের দৌরাত্ম নিয়ে আত্মীয় বা বন্ধুমহলে আলোচনাও কম হয়না। কিন্তু ভেবে দেখেছেন, কেন কথা শুনে না আপনার সন্তান? তা কী কেবলই তার দোষ, না কি সেখানে কোনো ফাঁক থেকে যাচ্ছে আপনার তরফেও? এসব উপায় অবলম্বন করুন আর তফাত দেখুন। কেবল নির্দেশের ভঙ্গিতে কথা বললে তা শিশুর পক্ষে বোঝা কঠিন হয়ে দাঁড়ায়। বরং তাকে খেলার ছলে নির্দেশ দিন।

আরো পড়ুনঃ মজাদার ছানার পুডিং রেসিপি

সংক্ষেপে বলুন আর শিশুর বয়স অনুপাতে শব্দ প্রয়োগ করুন। মনোবিদদের মতে, বেশির ভাগ শিশুই বুঝতে পারে না ঠিক কি করলে সে বকুনি খাবে না, এই টেনশন থেকেই সে কথা শোনার প্রবৃত্তি হারায়। সন্তান যখন কথা বলে কিছু বোঝাতে চায়, তখন তার কথার গুরুত্ব দেন কি? না কি সেসব পাত্তা না দিয়ে কেবল নিজের চাহিদা ও তার ভুল ত্রুটি নিয়ে ধমক দিতে থাকেন?

তাহলে আজ থেকেই এই অভ্যাস বদলান। সন্তান অন্যায় করলেও তাকে তার স্বপক্ষে যুক্তি গুলো বলতে দিন। তাহলে তা খন্ডন করে সন্তানকে ঠিক পথে আনতে পারবেন। অনেক সন্তান আছে, যারা ইচ্ছাকৃতভাবে বাবা-মায়ের অবাধ্য হয়। খুব ছোট বেলাতেই এমন স্বভাব এর হদিশ পেলে প্রথমেই শাসন করে আরও একগুঁয়ে করে তুলবেন না। তার চেয়ে অভ্যাস বদলাতে তার বেড়ে ওঠার কিছু নিয়ম শৃঙ্খলা আনুন। কাজ না হলে মনস্তত্ত্ববিদের সাহায্য নিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment