‍‍`বিষাক্ত কথা‍‍`

  • সুমনা বাগচী
  • ফেব্রুয়ারি ১১, ২০২১

খুব অদ্ভুত লাগছে নিশ্চয়ই এই বিষাক্ত কথা শুনে? হ্যা ঠিক কথা! বিষাক্ত কথা অর্থাৎ বিষ মাখানো কথা। আমরা প্রত্যেকেই নানান সম্পর্কের আবর্তে জীবন নিয়ে এগিয়ে চলছি। আমরা যত না বেশি মানুষকে গায়ে হাত তুলে আঘাত করি। আমরা আঘাত করি মানুষ কে কথা শুনিয়ে।একটা খুব সত্যি কথা কি জানেন, মানসিক অশান্তি, দীর্ঘদিন ধরে মানসিক নির্যাতন, যেমন বিষাক্ত কথা শোনানো,খারাপ ব্যবহার করলে অপর মানুষটির মানসিক অবস্থা এতটাই কঠিন হয়ে পড়বে,যেখানে তার মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। যদি ও আমরা মানুষ..

যাদের মান ও হুশ দুটি মাঝে মাঝে হারিয়ে যায় অন্ধকার মনের মাঝে। আসলে সঠিক শিক্ষার অভাব,অর্থাৎ যাকে আমরা মানবিক শিক্ষা বলি সেটি,তার সাথে বোধ,অন্যের উপর হিংসা,অর্থাৎ চেষ্টা বিনা আঙ্গুর ফল টকের মত অনুভূতি,নিজেদের ফ্রাস্ট্রেশন অন্যের উপর চাপানো,আর সব থেকে বড় কথা হলো,নিজেদের কিছু ইন্সসিকুরিটি এর মধ্যে কাজ করে।খুব গভীর ভাবে উপলব্ধি করলে বুঝতে পারবেন,এই গুলোর জন্য আমরা সম্পর্ক গুলো কে জটিল করি। যেমন একটা উদাহরণ দিয়ে বোঝাই,একজন মানুষ ওপর মানুষ কে তার ভিন্ন তিক্ততা কে উগড়ে দেয়,তাদের জীবন যাত্রা সন্তান পরিবার সব কিছুতেই তাদের তির্যক উক্তি বা মনোভাব ব্যক্ত করে।

আরো পড়ুনঃ লেবু-পুদিনার শরবতে গরমে শান্তি

এক গভীর শান্তি পান তাতে।যেমন ধরুন,পরিবারে কেউ প্রেম করলে কথা শোনানো,অন্য কেউ কিছু করলে তা নিয়ে অশান্তি,কেউ কিছু নিজের জন্য কিনলে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তির্যক আবার পরে সে যে ভাবেই হোক সেই জিনিস টা নিজেই কেনে,নিজের সন্তান হাজার খারাপ কাজ করলে তাকেই সবার কাছে ভালো রাখা আর ওপর দের কে বিষ বাক্য বর্ষণ করা। এর ঠিক পরের রুপ টা ভিন্ন।সে যা যা করেছে নিয়তি ঠিক তাকেও ন্যায় অন্যায়ের কাঠ গোড়ায় দাড় করায়।তখন মুখ লোকাতে এরা এত দিন যা যা করেছে সব কিছুই ভুলে গিয়ে অন্য মূর্তি ধারণ করে।

অর্থাৎ পাপ বোধ টাকে চরম টুইস্ট দেয়।কারণ তারা এস্কেপিষ্ট। সত্যির সামনে দাঁড়ানোর ক্ষমতা নেই কারণ এতদিন সে সত্যি কে চরম অবমাননা করেছে ছোটো করেছে। এরকম মানুষ আপনারা পরিবার আর নিকট আত্মীয়,বন্ধু বান্ধব দের মধ্যে দেখতে পাবেন। আরেক ধরনের মানুষ। যারা স্বার্থে ওপর মানুষ কে ব্যবহার করে,তাদের দূরে ছুড়ে ফেলে। যেমন ধরুন মেয়ের বিয়ে,সেই মুহূর্তে নিজেরা সেই ভাবে কিছু করতে পারবে না,ক্ষমতা নেই।তাই আত্মীয় দের সুন্দর করে মিষ্টি কথা বলে আত্মীয় দের ব্যবহার করে আবার তাদের নামেই নিন্দা করে যাকে ওই বিষ বাক্য বলে আখ্যা দেওয়া যায়। মানে নিজের সুবিধার জন্য অন্য কে ব্যবহার করে ছুঁড়ে ফেলে দেওয়া।

আরো পড়ুনঃ খালি পেটে যেসব খাবার খাওয়া উপকারী

আর লক্ষ্য করবেন আজকাল সোশ্যাল মিডিয়া তে সুন্দর ভাবে আবার রাগ ক্ষোভ উগ্রে দেবে । মানে ওই ভেসে ওঠা কিছু কঠিন বাক্য তার ব্যবহৃত আত্মীয় দের উপর বান ছুড়বে। বন্ধু গণ। এটাই মানুষের চরিত্র। তখন কিরকম লাগে বলুন তো,যখন এই মানুষ গুলোর সাথে সাক্ষাৎ হলে। ঠিক গলার কাঁটা। না গেলা যায় না উগ্রানো যায়। তাই নিজের শান্তি বজায় রাখতে,নিজেকে ভালোবাসতে আর অবশ্যই এই বিষ বাক্য বলা মানুষ গুলো কে দূরে সরাতে, নিজেকে গুরুত্ব দিন।আমরা যতই এদের নিয়ে ভাববো,আমরা অস্থির হবো,আমাদের কাজ নষ্ঠ হবে আর আমাদের শান্তি বিঘ্নিত হবে। চেষ্টা করুন নিজেকে ভালো রাখার এখানে স্বার্থপরতা নেই বরং অপার শান্তি আছে। আর আজ থেকেই নিজের সাথে নিজে প্রমিজ করুন। বিষ মন ও বিষ বাক্য থেকে দূরে থাকতে।

ভালো থাকবেন বন্ধুরা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment