‍‍`ডান হাতের ভালোবাসা‍‍`

  • সুমনা বাগচী
  • ফেব্রুয়ারি ১০, ২০২১

রান্না বিষয় টা আমার কাছে এক বেশ অন্যরকম অনুভূতি আনে। ছোট বেলায় ঠাকুমার কাছে বসে তাঁর কাছে রান্নার প্রথম হাতে ঘড়ি, তাও বেশ মনে আছে আমার ঠাকুমা কড়াই তে খুন্তি নাড়াচ্ছিলেন আর আমি আমার ঠাকুমার হাতের উপর দিয়ে হাত রেখে নাড়াচ্ছিলাম।

এটাই আমার প্রথম রান্নার পাঠ। তারপর বাড়ির বড়দের অগোচরে লুকিয়ে চা বানানো। এই ভাবে আস্তে আস্তে ইচ্ছা গুলো মনে দানা বাঁধতে শুরু করলো। এরপর ধাপে ধাপে উত্তরণ.. আজ ইচ্ছা গুলো নিজের মতো এগিয়ে চলে,কখনো নতুন মশলার সন্ধান আবার কখনো কিছু পুরনো রেসিপির সাহায্য। আর ঠাকুমা দিদার হেঁসেলে র কথা, এভাবেই এগোনো। মায়ের কাছে থেকে তাঁর বানানো বিশেষ পিঠে গুলো আর তার যথাযথ আকৃতি গুলো বেশ চমকপ্রদ, কারণ পিঠে হলো একটা বিশেষ আর্ট। সবাই ঠিক পারে না তার যথার্থ পূর্ণতা দিতে।

আরো পড়ুনঃ অতিরিক্ত সাদাস্রাব এর সমস্যা দূর করুন ঘরে থাকা ৫ জিনিসেই!

আমার এক থাম্মা ছিলেন যিনি পিঠে করার আগে ও কাসুন্দি করার আগে স্নান করে পরিষ্কার বস্ত্র পড়ে তারপর করতেন। এরকম অনেক আচার আমাদের সংস্কৃতি তে মিশে আছে। আমার শাশুড়ির কাছে শেখা লেবু পাতা দিয়ে মাংস আর মশলা কই এক বিশেষ স্বাদের রসনা তৃপ্তির আবেশ ছড়িয়ে দেয়। আমার দিদির কাছে শেখা বিদেশী রান্নার বিভিন্ন পদ..

তিনি বহু বছর আফ্রিকা মহাদেশে ছিলেন তাই সেখান কার সংস্কৃতি ও তাদের নানা রকম রান্না অসাধারণ অনুভূতি আনে। যেমন সাকেলা চিকেন আর বিশেষ গন্ধ যুক্ত ফেনা ভাত বেয়া রাইস। এভাবেই রান্না শেখা আর তাকে ভালবাসা। হাজব্যান্ড বহুদিন পাঁচ তারা হোটেলে কর্মরত ছিলেন তাই তাঁর সুবাদে স্পেশাল কাস্টার্ড আর অমলেট সেটাও বেশ অন্য রকম প্রসেসে।

আরো পড়ুনঃ গর্ভবতী মহিলারা যেসব খাবার খাবেন না!

মা হবার পর এই সব প্যাশন এখন প্রত্যেকদিন কার বিশেষ কাজ। তার পছন্দের বার্গার,কাবাব, চেলো কাবাব,ফ্রাইড রাইস, স্যান্ডউইচ ইত্যাদি না করলে নাকি পরীক্ষা আর পড়াশোনা ভালো হয় না। তাই কর্ম বিরতির পর বাড়িতে এ এক অন্য রকম কর্ম পদ্ধতি। তাই এই ভালোবাসা আর সবার তৃপ্তির ছোঁয়া পেতে রান্না আমার কাছে অ্যান্টি ডিপ্রেশন মেডিসিন।

আরো পড়ুনঃ বাচ্চার ওজন বাড়ানোর জন্য নিরাপদ ২টি খাবার!

মনে রাখবেন, রান্না আমাদের ভাবায়। রান্না আবেগ বাড়ায়।  রান্না ভালোবাসা বোঝায়। রান্না নতুন কিছু ভাবতে শেখায়। রান্না আমাদের মন ভালো রাখে। তাই মন দিয়ে আর ভালোবেসে রান্না করুন। মন খারাপের চাবি কাঠি রান্না। এরজন্য আমাদের কাছে আর কাউন্সেলিং করতে আসতে হবে না।  মন ভালো রাখার হদিস,  আপনার হাতের মুঠোয়। 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment