‍‍`ম্যানুপুলেশন‍‍`

  • সুমনা বাগচী
  • এপ্রিল ১, ২০২১

ম্যানুপুলেশন শব্দটির সাথে আমরা বিশেষ ভাবে পরিচিত। শব্দ টির একটি বিশেষ মানে আছে, যাকে আমরা বলি অন্যের দ্বারা প্রভাবিত বা পরিচালিত। আমাদের প্রত্যেকেরই স্বাভাবিক বুদ্ধি আর ভাবনা আছে।

আর সেই ভাবনা দিয়ে আমরা জাগতিক চিন্তার বিকাশ ঘটাই। কিন্তু অনেক ক্ষেত্রেই নিজেদের ভাবনা চিন্তা কে অন্যের কাছে বন্ধক রেখে আর তাদের পরামর্শ অনুযায়ী কাছের মানুষ দের সাথে বেশ কঠিন ব্যবহার করতে অভ্যস্ত হয়ে যাই। আর এই বুদ্ধি বন্ধক নেওয়া মানুষ গুলো এক হিংসাত্মক নেশায় তৃপ্তি লাভ করে।

খুব ভালো করে বুঝলে উপলব্ধি করা যাবে, আখেরে লাভ কিছু সময়ের জন্য হলেও পরবর্তী বিশাল ক্ষতির সম্মুখীন হওয়া অর্থাৎ নিজের সাথে নিজের যুদ্ধ শুরু হলে তা ফেস করা কঠিন।

আরো পড়ুনঃ অ্যাজমার কষ্ট থেকে আরাম দেবে এই খাবারগুলো

আসলে জগৎ সংসারে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল রাখতে মিথ্যার আশ্রয় নিয়ে চললেও নিজের বিবেকের সামনে এর প্রশ্ন সম্পূর্ণ অন্য ভূমিকা গ্রহণ করে। আমাদের জীবনে বন্ধু , আত্মীয় স্বজনের গুরুত্ব আছে।

তবে এখন কোনো সম্পর্কেই ঠিক আত্মার যোগাযোগ পাওয়া যায় না। দেখবেন অন্যের বিপদে আপনি যতটা সক্রিয় ভূমিকা পালন করেন আপনার সমস্যার সময় ঠিক এই মানুষ গুলোই সম্পূর্ণ অন্য রুপ ধারণ করে। হাজার প্রশ্নের বাণ আপনাকে বিদ্ধ করে, নানারকম তাদের ভাবনা কেন্দ্রিক জাজমেন্ট অর্থাৎ বিচারের কাঠ গোড়ায় আপনাকে দাড়াতে হয়।

আরো পড়ুনঃ পায়ে পানি আসা প্রতিরোধে যা করবেন জানুন

তখন বুঝতে পারবেন এই চেনার ভিড়ে আপনি একজন সম্পূর্ণ অচেনা মানুষ। এতদিন বুঝতে পারেন নি এদের এই চেনা মুখের আড়ালে এক আলাদা স্বার্থ কেন্দ্রিক রুপ। আর এই যে অন্যের কাছে নিজেদের বুদ্ধি বন্ধক দেবার কথা বললাম,

নিজেকে একটু প্রশ্ন করে দেখবেন যা হচ্ছে সেটা কি ঠিক হচ্ছে? যা ঘটছে অন্যের দ্বারা নিয়ন্ত্রণে তাতে আপনার ক্ষণিকের আনন্দ হলেও আপনি নিজে পরে খুশি থাকতে পারছেন তো? নাকি কাছের মানুষ দের কাছ থেকে দূরে চলে যাচ্ছেন।

আরো পড়ুনঃ উজ্জ্বল ও ফর্সা ত্বক পাবেন শুধু মাত্র টমেটোর ব্যবহারে!

একটা কথা খুব সত্যি, কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে আমাদের বুদ্ধি লোপ পায়। তখন কারুর ভালো কথা শোনার জন্য আমরা আকুল হয়ে যাই। আর ঠিক এর সুযোগ গ্রহণ করে আপনার চেনা অচেনা মানুষ গুলো। একটা ছোট্ট দুর্বলতার সুযোগ আপনার ভাবনা চিন্তা কে নিয়ন্ত্রণ করে। পরে নিজে একবার ভেবে দেখবেন, এটা কি সত্যি ঠিক? নিজেদের স্বাভাবিক বুদ্ধি দিয়ে ভাববেন।

এই ছোটো ছোট ভুল গুলো আমাদের জীবনের ক্ষেত্রে মারাত্মক ভুল হয়। আর যারা এর সুযোগ নেয়,মনুষত্বের চরম হীনতার পরিচয় দেয়। ঠিক বুঝিনা, অন্যের ক্ষতিতে নিজেদের সুখ কি আদৌ আসে?

আরো পড়ুনঃ ত্বকের যত্নে শীট মাস্ক ব্যবহার পদ্ধতি জেনে নিন

নাকি নিজের না পাওয়া গুলো অন্যের উপর চাপিয়ে আনন্দ পাওয়া যায়? আমরা সমাজ বদ্ধ জীব। সমাজ আমাদের ভাবতে সাহায্য করে সমাজ আমাদের এগোতে সাহায্য করে তেমনি অসামাজিক মানসিকতা আমাদের পিছনে টেনে ধরে।

মিথ্যা, অবিচার আমাদের কাছে মানুষ শব্দ টির বিরূপ প্রতিক্রিয়া আনে। এখন আমরা কতটা বুঝতে পারবো সেটা আমাদের উপর নির্ভর করছে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment