সব দোষ শুধু মায়ের ? বাবারা কেন দোষের ভাগিদার হন না ?

  • ফারজানা আক্তার 
  • এপ্রিল ৯, ২০২১

একজন নারীকে চাইলেই নোংরা ট্যাগ, নোংরা গালি দিয়ে চুপ করিয়ে দেওয়া যায়। চাইলেই সমাজ, সংসারের যে কোন দোষ নারীর গায়ে লেপ্টে দেওয়া যায়। একজন নারীকে চাইলেই কলংক মাখিয়ে কিছুটা দূরে দাঁড়িয়ে দাঁত বের করা হাসা যায়।  একজন নারীকে চাইলেই বলা যায়. ' তুই নষ্ট্রা ' কিন্তু একজন ছেলেকে কেউ বলে না একজন মেয়ে নষ্ট্রা হওয়ার কারণ তুই। কেন ? 

একজন মেয়ে নিজ থেকে নষ্ট হয়ে যায় ? পতিতা পল্লীর মেয়েরা শরীর বিক্রি করে কার কাছে ? গালি দিতে হলে ক্রেতা বিক্রেতা দুইজনকেই দিবেন। কিন্তু গালিটা দেন কাকে ? যে মেয়ের দিকে আঙ্গুল তুলে বলেন,  ' শরীর দেখিয়ে প্রমোশন পেয়েছে। সেই শরীর মেয়েটা দেখালো কাকে ?'  যে মেয়েটা শরীর দেখিয়ে প্রমোশন পেলো,  সে অবশ্যই দোষী এবং চরিত্রহীন। কিন্তু যে শরীর দেখে প্রমোশন দিলো সে কী ? আপনারা কেন শুধু একপক্ষের দিকে আঙ্গুল তুলেন ? কেন ?

আরো পড়ুন :  ব্রেকআপের থেকে প্রতারণার কষ্ট বেশি ?

সন্তান যখন বিপথে যায় তখন বাবা ঘরে চিৎকার করে মাকে বলে, ' সারাদিন কী করো ? ছেলে মেয়ের দিকে নজর দিতে পারো না ? তোমার ছেলেমেয়ে আমার মান সম্মান নষ্ট করে দিয়েছে। ' সন্তান কি শুধু মায়ের ? বাবার নয় ? সন্তানকে দেখে রাখার দায়িত্ব শুধু মায়ের ? সন্তান বিপথে গেলে দোষ শুধু মায়ের ? বাবারা কেন সেই দোষের ভাগিদার হন না ? একটা সংসার ভেঙে গেলে কেন মেয়ের দিকে আঙ্গুল উঠে ? সংসার ভাঙার পিছনে ছেলেরা কি দ্বায়ী নন ? 

কেন একজন ডিভোর্সি মেয়ের দিকে আঙ্গুল তুলে বলেন ? ' এই মেয়েটা সংসার নষ্টের জন্য দ্বায়ী। '  কেন ছেলেটার দিকে আঙ্গুল তুলে বলেন না?  ' সংসারটা নষ্ট হওয়ার পিছনে ছেলেটাও সমান দোষী । ' কেন একজন মেয়ের সন্তান না হলে তার দিকেই আঙ্গুল উঠে ? সন্তান না হওয়ার পিছনে ছেলেরা দ্বায়ী থাকতে পারে না ?  কেন একজন মেয়ে অন্যায়ের বিরুদ্ধে কথা বললে তার পাখা গজিয়েছে বলে ব্যঙ্গ করেন ? যুক্তি দিয়ে তর্কে কেন আসেন না ?

আরো পড়ুন : আপনার জীবনসঙ্গী কি সাপোর্টিভ?

আপনারা পুরুষেরা কি এতটাই বোকা ?  একজন মেয়ে দিনের পর দিন আপনাকে ঠকিয়ে যাচ্ছে কিন্তু আপনি কিছুই বুঝতে পারেননি ? বুঝতে ঠিকই পারেন কিন্তু মজার কারণে পিছনে সরতে পারেন না। 

তারপর যা হবার তাই হয়! তখন আপনাদের টনক নড়ে এবং দুনিয়ার সব মেয়েকে এক পাল্লায় নিয়ে গালাগাল দেন। দুনিয়ার সব মেয়ে তখন আপনাদের চোখে পাপী। এই যে  একজন  প্রতারক মেয়েকে আপনি প্রশ্রয় দিলেন তার জন্য আপনি অপরাধী নন ? সেই অপরাধী মেয়েকে গালি দেওয়ার আগে নিজে নিজেকে দুইটা গালি দিতে পারবেন ?

দুনিয়াতে শান্তিতে নাই কেউই। তবুও বলছি কোন পুরুষ যদি ২৪ ঘন্টার জন্য একজন নারীর জীবন যাপন করে সে কোন জন্মেই আর নারী হয়ে জন্মাতে চাইবে না।  শক্ত পাথর, ম্যাচিয়র, মায়া - মমতা, ন্যাকামি, আহ্লাদ, মেকআপের রং এবং ঢংয়ের পিছনে একজন নারী যে জীবন যাপন করে সেটা কেউ কখনো জানবে না এবং বুঝবেও না। দোষীকে গালি দিয়েন। তবে মাঝে মাঝে গুন নিয়েও একটু আলোচনা কইরেন। 

জগৎতের সকল প্রাণী সুখী হোক।

আরো পড়ুন : অন্যের মন খারাপে আপনার মমতার হাত বাড়িয়ে দিন 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment