গেটস দম্পতি, এবং ধূসর বিবাহবিচ্ছেদ! 

  • ফারজানা টুম্পা
  • মে ৪, ২০২১

আজ মধ্যরাতে নিজেদের টুইটার একাউন্ট থেকে টুইট করার মাধ্যমে বিশ্বের অন্যতম ধনী বিল গেটস এবং মেলিন্ডা গেটস নিশ্চিত করেছেন তাদের সাতাশ বছরের দাম্পত্য জীবনের ইতি ঘটতে যাচ্ছে। 

এই খবরটা বর্তমানে সারা পৃথিবী জুড়ে সবচেয়ে চর্চিত বিষয়। এবং বঙ্গদেশের মানুষ এটা নিয়ে নানানরকম জলঘোলা করতে শুরু করেছে! এমনকি তারা মনে করছে তাদের দু'জনের হাতে গড়া গেটস ফাউন্ডেশন তারা বন্ধ করে দিবেন। আপনাদের জ্ঞাতার্থে জানিয়ে রাখি তারা এটা আগের মতোই চালু রাখবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। সুতরাং মেলিন্ডা গেটস লোভী, লোভে পড়ে, বিলিয়নিয়ার হওয়ার আকাঙ্ক্ষাতে ডিভোর্স দিয়েছে এসব মনগড়া কথা বলা থেকে বিরত থাকুন!

আমাদের দেশে তেমন প্রচলিত না থাকলেও পশ্চিমাবিশ্বে গ্রে ডিভোর্স বা ধূসর বিবাহবিচ্ছেদ খুবই প্রচলিত। পঞ্চাশের পরে বহুবছরের বিবাহিত জীবন থেকে যখন আর কোনো আকাঙ্ক্ষা থাকে না, সমস্ত দায়িত্ব ফুরিয়ে আসে, প্রাপ্তির খাতাও শেষ হয়ে আসে এবং একঘেয়েমি আর অবসাদ আষ্টেপৃষ্টে জড়িয়ে ধরে তখন যে কোনো দম্পতি বিচ্ছেদের পথ বেছে নেন। 

আরো পড়ুন : বেলি ফ্যাট কমানোর ৩টি কার্যকরী টিপস

আর এই বিবাহবিচ্ছেদ বর্তমানে বহুলভাবে জনপ্রিয়ই বলা যায়। একটাসময় পরে সংসারে হয়তে আর সেই টানটা থাকে না, ছেলেমেয়েরা নিজেদের মতো বাঁচতে শিখে যায়, আবার স্বামী-স্ত্রীর সেই সম্পর্কের গভীরতাও আর থাকে না তখনই হয়তো বিচ্ছেদ জরুরি হয়ে পড়ে!

উল্লেখ্য ১৯৮৭ সালে মাইক্রোসফটে একজন প্রোগ্রাম ম্যানেজার হিসেবে যোগ দেন মেলিন্ডা। এরপর কাজ করতে করতে প্রেম প্রণয়, তার সাত বছর পরে ১৯৯৪ সালে পরিণয় অর্থাৎ বিবাহবন্ধনে আবদ্ধ হন এই জুটি। তাদের সাতাশ বছরের সংসার জীবনে তিনজন সন্তান রয়েছেন। 

কয়েক বছর আগে নেটফ্লিক্সের করা এক ডকুমেন্টারিতে বিল গেটস বলেছিলেন মেলিন্ডাকে বিয়ে করার আগে তিনি একটি তালিকা তৈরি করেছিলেন বিয়ে করলে কি কি সম্ভাবনা আছে সে সম্পর্কে। তিনি এও বলেছিলেন, "আমরা দুজনে একে অপরের অনেক যত্ন করেছিলাম, এবং এর দুটি সম্ভাবনা ছিল হয় বিয়ে নয়তো বিচ্ছেদ!"

আরো পড়ুন : আপনাদের সাধারণ অভ্যাসগুলোই আপনার মাইগ্রেনের ব্যথা বাড়ায়

২০১৯ সালে সানডে টাইমসকে দেওয়া স্বল্প সময়ের একটি সাক্ষাৎকারে মেলিন্ডা বলেছিলেন বিল সংসার এবং কাজের মধ্যে কিছুতেই ব্যালেন্স করে উঠতে পারছেন না! 

"আমরা জীবনের দুটি সময়ে একে অন্যের সঙ্গে আরও বেশি কিছু নিয়ে প্রাণ খুলে হাসতে পেরেছি। এবং বিশ্বাস করুন আমি এমন কিছু দিন মনে করতে পারি যা আমাদের বিয়ের ক্ষেত্রে এতোটা কঠিন ছিল যে ঐ পরিস্থিতিতে দাঁড়িয়ে আপনি ভাববেন, আমি কি এটা করতে পারি?"

তাদেরকে বিশ্বের অন্যতম সফল দম্পতি বলে মনে করা হয়। তাই তাদের এই বিচ্ছেদে ব্যাথিত পুরো পৃথিবী। সকলের মনে একই প্রশ্ন কেন এই বিচ্ছেদ?
শুধুমাত্র তারাই জানেন এর উত্তর! আর বিলের কথা অনুযায়ী হয়তো বিয়ের সম্ভাবনা সত্যি হওয়ার পরে সেই দ্বিতীয় সম্ভাবনা বিচ্ছেদ এখন প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে!

একে অপরের সাথে বিচ্ছেদে যদি সম্মানটুকু ধরে রাখা যায় তাহলে আপনার দূরে থেকেই ভালো থাকুন।

আরো পড়ুন :  এই ১০টি খাবার আপনার দেহে রক্তের পরিমাণ বাড়ায়

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment