মনোবিজ্ঞানী এবং মনোরোগ বিশেষজ্ঞের মধ্যে পার্থ্যক কী ?

  • ফারজানা আক্তার 
  • জুন ২৮, ২০২১

Psychology বা সাইকোলজি যার বাংলা অর্থ করলে দাঁড়ায় মনোবিজ্ঞান বা মনোবিদ্যা। মনোবিজ্ঞানের কাজ হচ্ছে মনকে নিয়ে গবেষণা করা। মন কিভাবে কাজ করে এবং কিভাবে আমাদের চিন্তা - ভাবনা এবং বাহ্যিক ব্যবহারকে নিয়ন্ত্রণ করে সেসব নিয়ে আলোচনা করা।  

অনেকে সাইকোলজিস্ট বা মনোবিজ্ঞানী এবং সাইক্রিয়াস্টিক বা মনোরোগ বিশেষজ্ঞকে এক মনে করেন। কিন্তু তাদের মধ্যে পার্থ্যক রয়েছে। 

একজন মনোবিজ্ঞানী তার রোগীকে সাইকোথেরাপির মাধ্যমে চিকিৎসা দিয়ে থাকে। রোগীর মানসিক জটিলতা, আচরণগত পরিবর্তন সকলকিছু থেকে সাইকোথেরাপির মাধ্যমে সুস্থ করে তোলেন। মনে রাখবেন যিনি মনোবিজ্ঞানী তিনি কিন্তু চিকিৎসক নন। 

একজন মনোরোগ বিশেষজ্ঞের প্রথম পরিচয় তিনি একজন চিকিৎসক। তিনি তার রোগীর মানসিক স্বাস্থ্যের পরিস্থিতি বিবেচনা করে ওষুধপত্র এবং গাইডলাইন দিয়ে থাকেন। 

আরো পড়ুন : তলপেট থেকে প্রেগনেন্সির দাগ উঠানোর উপায় কী?

মানুষের মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য মনোবিজ্ঞানী এবং মনোরোগ বিশেষজ্ঞ দুইজনই কাজ করেন, তবে দুইজনের কাজ এক নয়। 

মানুষের মনের গঠন কেমন তা বলা মুশকিল, তবে মনের কার্যকলাপ বেশ জটিল। কখন কী চায় এবং কেমন অনুভব করে বুঝা মুশকিল। মনের দুঃখ - কষ্ট, ক্ষত, উদ্বেগ এবং আবেগ দেখা যায় না। শরীরের কাঁটা - ছেঁড়া যতটা সহজে দেখা যায় এবং অনুভব করা যায়, মনের বিষয়গুলো সেইরকম নয়। তাই মনের অসুখ অনেকেই বুঝাতে পারে না, এবং অন্যরা বুঝতে পারে না। 

মনোবিজ্ঞানীদের কাজ হচ্ছে কাউন্সেলিংয়ের মাধ্যমে রোগীদের সুস্থ করে তোলা। মনের অসুখের প্রভাব অনেক সময় শরীরেও পড়ে। শরীরের সেই সিন্টোমগুলো দেখে মনোবিজ্ঞানীরা তাদের রোগীদের পরিস্থিতি বুঝে নেন। রোগীর পুরো হিস্টোরি জেনে তারা তাদের ওয়েতে চিকিৎসা শুরু করেন।

আরো পড়ুন : প্রচণ্ড গরমে ঘুমাতে পারছেন না? আরামে ঘুমাতে জানুন কয়েকটি টিপস

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment