মানসিক স্বাস্থ্য নিয়ে কিছু মিথ এবং বাস্তবতা 

  • ফারজানা আক্তার 
  • জুন ৩০, ২০২১

মানসিক স্বাস্থ্য নিয়ে প্রচলিত অনেক ধরণের মিথ রয়েছে। আজকে আমরা সেইরকমই কিছু মিথ এবং এর বাস্তবতা সম্পর্কে জানবো।  

মিথ : মানসিক স্বাস্থ্য সমস্যা কোন সমস্যাই নয়। 

বাস্তবতা : মানসিক স্বাস্থ্য সমস্যাও একটি সমস্যা। আমেরিকায় ৫ জনের মধ্যে একজন মানসিক সমস্যায় আক্রান্ত। ১০ জনের মধ্যে একজন যুবক সিরিয়াস ডিপ্রেশনে দিন কাটায়। ২৫ জনের মধ্যে একজন সিজোফ্রেনিয়া, বাইপোলার ডিসঅর্ডার বা বড় হতাশার মতো মারাত্মক মানসিক অসুস্থতায় জীবনযাপন করে। মার্কিন যুক্তরাষ্ট্রে আত্মহত্যা হচ্ছে মৃত্যুর দশম প্রধান কারণ। এই মানসিক স্বাস্থ্য সমস্যা এতটাই ভয়াবহ আমেরিকায় শুধুমাত্র এই কারণে প্রতি বছর ৪১,০০০ হাজার লোক মারা যায়, যা হত্যাকাণ্ডে প্রাণ হারানো দ্বিগুণেরও বেশি।

ভিডিওটি দেখুন : বাহু আর বগলের তলার চর্বি কমিয়ে ফেলুন সহজে

মিথ : বাচ্চাদের কোন মানসিক সমস্যা হয় না। 

বাস্তবতা : বাচ্চাদের মানসিক সমস্যা হয়। এমনকি খুব ছোট বাচ্চাদেরও মানসিক সমস্যা দেখা দেয়। সঠিক সময়ে বুঝতে পারলে এবং চিকিৎসকদের পরামর্শ নিলে বাচ্চাদের এই মানসিক সমস্যা থেকে দূরে রাখা সম্ভব। 

বাচ্চাদের বয়স ১৪ বছর হওয়ার আগেই বেশিরভাগ মানসিক সমস্যাগুলো দেখা দেয়। এবং ৪ ভাগের তিনভাগ মানসিক সমস্যাই দেখা দেয় ২৪ বছর হওয়ার আগেই। কিন্তু অপ্রিয় হলেও সত্যি  ২০% - এর কম শিশু এবং কিশোর - কিশোরীরা মানসিক সমস্যায় যে সাপোর্ট এবং চিকিৎসার প্রয়োজন হয় সেটা পেয়ে থাকে। 

ভিডিওটি দেখুন : গর্ভাবস্থায় অঘটনের ৫টি বিপদচিহ্ন

মিথ : মানসিক রোগীরা হিংস্র এবং এদের কর্মকান্ড বুঝে উঠা মুশকিল। 

বাস্তবতা : আপনি জেনে অবাক হবেন একজন সাধারণ সুস্থ মানুষও তার প্রয়োজনে যতটা হিংস্র হয়ে উঠে, একজন মানসিক রোগী ঠিক ততটাও হিংস্র নন। বেশিরভাগ মানসিক রোগীই হিংস্র নন। শুধুমাত্র যারা অনেকদিন ধরে মানসিক সমস্যা নিয়ে ভুগছেন কিন্তু নিজে বুঝতে পারছেন না বা বুঝলেও অবহেলা করছেন তাদের মধ্যে থেকে ৩% - ৫% হিংস্র হয়ে থাকে।    

যারা মানসিকভাবে অসুস্থ তারাই ১০গুন বেশি হিংস্রতার শিকার হয় মানসিকভাবে সুস্থ মানুষদের তুলনায়। আপনার চারপাশে মানসিকভাবে অসুস্থ অনেককে পাবেন কিন্তু আপনি সঠিকভাবে তাদের চিনে উঠতে পারবেন না। কারণ, আমাদের সমাজে মানসিকভাবে অসুস্থ মানুষেরাই সবথেকে বেশি এক্টিভ এবং প্রোডাক্টিভ। 

ভিডিওটি দেখুন : মুখের দুর্গন্ধ এড়াতে কিছু পরামর্শ

মিথ : যারা মানসিকভাবে অসুস্থ তারা চাকরি করতে পারবে না। 

বাস্তবতা : যারা মানসিকভাবে সুস্থ এবং যারা মানসিকভাবে অসুস্থ উভয়েরই একই কর্মদক্ষতা রয়েছে। তবে খেয়াল করে দেখা যায় যারা মানসিকভাবে অসুস্থ তাদের পারফরমেন্স অন্যদের তুলনায় বেশ ভালো হয়। তারা যথাসময়ে অফিসে উপস্থিত হয়, অফিসের পরিবেশের সাথে নিজেদের বেশ ভালোমতো খাপ - খায়িয়ে নেয় এবং অন্যদের তুলনায় আউটপুটও বেশ ভালো দেয়। 

ভিডিওটি দেখুন : লেটুসপাতার নানা রকম ব্যবহার ও উপকারিতা জানুন

মিথ : যাদের একবার মানসিক সমস্যা হয় তারা আর কখনো সুস্থ হয়ে উঠতে পারে না। 

বাস্তবতা : গবেষণা বলছে মানসিক সমস্যা ভালো হয় এবং মানসিক রোগীদের সম্পূর্ণ সুস্থ হয়ে উঠার অনেক রেকর্ড আছে। তবে মানসিক সুস্থতার ক্ষেত্রে শুধু ওষুধ কাজ করে না, পারিপার্শ্বিক পরিবেশ এবং আপনজনদের সাপোর্টের প্রয়োজন হয়।  


 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment