ভিন্ন স্বাদের নলেন গুড়ের কেক

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ফেব্রুয়ারি ১৮, ২০২২

কেক খেতে কে না পছন্দ করেন। বিভিন্ন অনুষ্ঠান থেকে শুরু করে ছোটখাটো সব উদযাপনে কেক না থাকলে তো চলেই না। চকলেট ও ভ্যানিলা ফ্লেভার এর কেকই বেশি খেয়ে থাকেন সবাই।

তবে সামান্য স্বাদ বদল করতে চাইলে তৈরি করতে পারেন নলেন গুড়ের কেক। শীত আসতে নলেন গুড় দিয়ে পিঠা তৈরির ধুম পড়ে যায়। এই গুড়ের স্বাদে মুগ্ধ সবাই। চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ:

- ডিম ৩ টি,

- ময়দা ১ কাপ,

- কর্ণফ্লাওয়ার ২ টেবিল চামচ,

- গুঁড়া দুধ ২ টেবিল চামচ,

আরো পড়ুনঃ শাড়ির সঙ্গে শীত পোশাকে স্টাইল করবেন যেভাবে

- বেকিং পাউডার ১ চা চামচ,

- নলেন গুড় ১ কাপ,

- তেল ১/৪ কাপ,

- লবণ এক চিমটি।

প্রস্তুত প্রণালী: প্রথমে শুকনো উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে ছেঁকে নিন। তারপর একটি বড় পাত্রে নরমাল তাপমাত্রার ডিম নিন। ফ্রিজের ডিম অন্তত এক ঘণ্টা আগে বের করে রাখুন। হ্যান্ড বিটার দিয়ে ভালো করে ডিম বিট করে ফোমের মত করে নিন। তারপর মিশিয়ে দিন তেল বা মাখন। এরপর আবারও বিট করুন।

এবার শুকনো উপকরণের মিশ্রন অল্প অল্প করে মিশিয়ে নিন। এরপর ডিমের মিশ্রণ মিশিয়ে নিন ভালো করে।

সামান্য লবণ দিন। এ পর্যায়ে বেশি মিক্স করবেন না। এরপর তেল বা মাখন দিয়ে একটি কেকের ছাচ গ্রিজ করে নিন। নিচে পেপার দিয়ে নিতে পারেন। এরপর এতে কেকের মিশ্রণ ঢেলে দিন। কেকের ছাঁচটি সামান্য হাত দিয়ে ঝাঁকিয়ে নিন। এরপর ওভেন ১০ মিনিটের জন্য প্রিহিট করুন।

আরো পড়ুনঃ মাত্র ৫ মিনিটের ফেসিয়ালে ত্বক হবে উজ্জ্বল

তারপর কেকটি ১৬০ ডিগ্রিতে ২০ মিনিটের জন্য বেক করুন। ২০ মিনিট পরে একটি টুথপিক দিয়ে চেক করুন। টুথপিক পরিষ্কার বের হলে কেক রেডি। যদি পরিষ্কার না বের হয় তাহলে আরো ৫ মিনিটের জন্য বেক করুন। তারপর কে একটি ছাচ থেকে বের করে নিন। এবার পুরোপুরি ঠান্ডা করে পরিবেশন করুন নলেন গুড়ের কেক।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment