মাত্র ৩ উপকরণে বানিয়ে নিতে পারেন টক দই

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ২, ২০২২

গরমে টক দই খাওয়ার বিকল্প নেই। এটি পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। এছাড়া একাধিক স্বাস্থ্য উপকারিতা আছে টক দইয়ের। শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করে টক দই। চলুন তবে জেনে নেওয়া যাক টক দই তৈরির রেসিপি...

উপকরণ:

- দুধ দেড় লিটার,

আরো পড়ুনঃ রাতের ঘুম না হওয়ার পেছনে দায়ী যেসব অভ্যাস

- গুঁড়া দুধ আধা কাপ,

- টাটকা টক দই ৪ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী: প্রথমে দুধ চুলায় দিয়ে জ্বাল করে নিন। কিছুটা কমে এলে একটি কাপে অল্প গরম দুধের সঙ্গে গুড়া দুধ মিশিয়ে নিন। তারপর এই মিশ্রন বাকি দুধে মিশিয়ে জ্বাল দিয়ে অর্ধেক করে নিন। তারপর চুলা থেকে নামিয়ে ফেলুন।

এবার দুধ চামচ দিয়ে নেড়ে নেড়ে একটু ঠান্ডা করে নিন অর্থাৎ দুধটা হালকা গরম বা কুসুম গরম রাখতে হবে। আবার দুধে যেন কোন সর না থাকে এজন্য ছেঁকে নিতে হবে। সর থাকলে দই ভালো জমবে না।

আরো পড়ুনঃ হার্ট ভালো রাখতে জানুন কিছু টিপস

এরপর বাটিতে আগের টাটকা টক দই নিয়ে নরমাল এগ বিটার বা চামচ দিয়ে সামান্য ফেটে নিন। তারপর কুসুম গরম দুধের সঙ্গে চামচের সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। দইটা কিন্তু অবশ্যই টাটকা হতে হবে আর এতে পানি থাকা যাবে না।

এখন যে পাত্রে দই বসাবেন তাতে দুধের মিশ্রণ ঢেলে ভালোভাবে ঢেকে গরম কোন স্থানে সারারাত রেখে দিন। পারলে বন্ধ ওভেনে রাখুন। অন্তত ৮-৯ ঘন্টা রাখুন। এরপর বের করে দই সেট করার জন্য নরমাল ফ্রিজে রাখুন ৩-৪ ঘন্টা।

ফ্রিজে টক দই ঠান্ডা হয়ে সেট হলে বের করে পরিবেশন করুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment