গোলাপি লবণ না সাধারণ লবণ কোনটি বেশি স্বাস্থ্যকর? জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ৩০, ২০২২

গোলাপি লবণের আরেক নাম হিমালায়ান সল্ট। বিশেষজ্ঞদের মতে, প্রায় ৮৪ রকম খনিজে পরিপূর্ণ এই হিমালায়ান সল্ট। একটি যৌগের এক-চতুর্থাংশ গোলাপি লবণ নিয়ে জগ ভর্তি করে ফেলুন পানি দিয়ে। এবারে মিশ্রণ থেকে রোজ এক চা-চামচ করে নিয়ে এক গ্লাস পানিতে মিশিয়ে সকালবেলা পান করুন। শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে যাবে।

- শ্বাসযন্ত্রের সমস্যায় পিংক সল্ট ব্যবহার করা হয়। তৈরি করা হয় সল্ট ইনহেলার। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি মাইক্রোবিয়াল গুন ফুসফুস ও সাইনাস পরিষ্কার রাখে। মৌসুমী এলার্জি এবং বুকের যেকোন সংক্রমনের পিংক সল্ট ফলপ্রসূ।

আরো পড়ুনঃ প্রচণ্ড গরমে শিশুর সুস্থতায় পরামর্শ

- সাধারণ লবণের তুলনায় সোডিয়াম কম হওয়ায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে অনেক বেশী কার্যকর পিংক সল্ট। তাছাড়া এই লবণের গুণ এর শরীর পানিশূন্য হয়ে পড়ে না। ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম থাকে বলে হাড় মজবুত রাখতে ও পিংক সল্ট অপরিহার্য।

- পিংক সল্ট খেলে হরমোনের ভারসাম্য বজায় থাকে। এটি সাহায্য করে পরিপাক ক্রিয়াতেও। পিংক সল্ট এর প্রভাবে উৎসেচক ক্ষরিত হয়। ফলে খাবার হজমে সাহায্য করে।

- বাথ সল্ট হিসেবেও ব্যবহার করা যায় গোলাপি লবণ। ব্রণ সহ অন্যান্য সমস্যা কমিয়ে ত্বক মসৃণ রাখে এটি। পিংক সল্ট এর তৈরি ল্যাম্প ও ব্যবহার করতে পারেন। এর ফলে ঘর আলোকিত হওয়ার পাশাপাশি ঘরের বাতাস ও বিশুদ্ধ থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment