গ্যাসের ব্যবহার কমানোর সেরা কৌশল

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ৩০, ২০২২

বাসা ছাড়াও বিভিন্ন রেস্টুরেন্টের রান্নার কাজে বাড়ছে সিলিন্ডার গ্যাসের চাহিদা। চাহিদার সাথে সাথে বাড়ছে গ্যাসের দামও।‌ এক্ষেত্রে কিছু কৌশল অবলম্বন করলে রান্নার পরিমাণ ঠিক রেখেই গ্যাসের ব্যবহার কমাতে পারবেন। আসুন জেনে নেই...

রাইস কুকার বা প্রেসার কুকার ব্যবহার: রান্নার কাজে রাইস কুকার ব্যবহার করতে পারেন। কেননা, রাইস কুকারে ভাত ছাড়াও আরো অনেক ধরনের খাবার রান্না করা যায়। এতে গ্যাসের সংকটেও আপনি খাবার রাখতে পারবেন। এছাড়া গ্যাসের চুলায় প্রেসার কুকারেও রান্না করতে পারেন। এতে অল্প সময় খাবার সেদ্ধ হবে।

আরো পড়ুনঃ আপনার চুলের খুশকি দূর করুন এখনই

অল্প পানিতে রান্না: ভাত রান্নার সময় অনেকখানি পানি ব্যবহার করি। চাল সেদ্ধ হয়ে গেলে ভাতের মাড় ফেলে দেওয়া হয়। পানির পরিমাণ বেশি হলে তা ফুটতে সময় বেশি লাগে। অল্প গ্যাসে রান্না করতে হলে যতটা সম্ভব পানির পরিমাণ কমাতে হবে।


সবজি ছোট করে কাটুন: সবজির টুকরা বড় করে কাটলে তা সেদ্ধ হতে বেশি সময় নেয়। তাই দ্রুত সেদ্ধ করার জন্য ছোট করে কাটুন। এতে গ্যাসের তাপ কম থাকলেও সবজি সেদ্ধ করতে খুব বেশি কষ্ট হবে না।

রান্নার আগে ভিজিয়ে রাখুন: চাল এবং ডালের মত খাবারগুলো রান্নার আগে ভিজিয়ে রাখুন। ভালোভাবে ভিজলে তা সেদ্ধ হতে কম সময় লাগে। তাই অল্প গ্যাসে দ্রুত রান্নার কাজ ছাড়তে চাইলে ডাল ও চাল রান্না আগে আধা ঘন্টার মতো ভিজিয়ে রাখুন। এতে রান্না সহজ হবে। ‌

খাবার মজুদ: সম্ভব হলে ডিপ ফ্রিজে এক সপ্তাহের মতো খাবার মজুদ রাখুন। ‌ তবে যে বক্সে খাবার রাখবেন সেটি যেন ফুড গ্রেড হয় সেদিকে খেয়াল রাখবেন। নয়তো খাবারের মান নষ্ট হবে।

প্রস্তুতি শেষ করে রান্না করুন: রান্না করতে গিয়ে এটা সেটা তৈরির প্রস্তুতি নিবেন না। এতে রান্নার কাজ করতে সময় বেশি লাগে। সব প্রস্তুতি শেষ করে এরপর রান্নার কাজ শুরু করুন।

আরো পড়ুনঃ নিজেই নিজের চেহারায় ফুটিয়ে তুলুন গোলাপি আভা

চুলা বন্ধ করে দিন: রান্না প্রায় হয়ে এলে চুলা বন্ধ করে দিন। তবে খাবারের পাত্রটি তখনই চুলা থেকে নামাবেন না। চুলার উপর আরো কিছুক্ষণ রেখে দিন। চুলার তাপে বাকিটা সেদ্ধ হয়ে যাবে।

পাতলা হাঁড়ি ব্যবহার করুন: হাঁড়ির তলা ভারী হলে তাতে খাবার রান্না করতে সময় লাগে। কারণ বেশি তার ছাড়া ভারী কোন হাঁড়ি উত্তপ্ত করা কঠিন। তাই গ্যাসের সংকটে পাতলা ধরনের সিলভারের‌ হাঁড়ি বা কড়াই ব্যবহার করুন

দই-এর ব্যবহার: মাংস সেদ্ধ হতে অনেক বেশি সময় লাগে। এক্ষেত্রে রান্নার ঘন্টাখানেক আগে মাংস মেরিনেট করে রাখতে পারেন। ‌ মেরিনেটের সময় অন্যান্য মসলার সাথে যোগ করুন টক দই। এটি মাংস সহজে সেদ্ধ হতে সাহায্য করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment