জিভে জল আনা ডিম দরবারির রেসিপি

  • ওমেন্স কর্নার
  • ফেব্রুয়ারি ২৫, ২০২৪

ডিম দিয়ে রোজই নানা ধরনের পদ তৈরি করে খান সবাই! কেউ খান ডিম ভাজি, তো আবার কেউ ডিমের কোরমা, ভুনা ইত্যাদি। সব খাবারের সঙ্গেই মানিয়ে যায় ডিম।

আবার কেক থেকে শুরু করে পুডিংসহ বিভিন্ন মিষ্টান্ন তৈরিতেও ডিমের বিকল্প নেই। ঠিক তেমনই ডিমের এক জিভে জল আনা পদ হলো ডিম দরবারি বা দরবারি ভোগ। চলুন তবে জেনে নেওয়া যাক মজার এই পদের সহজ রেসিপি-

উপকরণ:

১. ডিম ৮টি
২. ঘি/বাটার পৌনে ১ কাপ
৩. কনডেন্স মিল্ক ১ কৌটা
৪. গুঁড়া দুধ ১ কাপ।
৫. বাদাম বাটা আধা কাপ
৬. কেওড়া জল সামান্য
৭. এলাচ গুঁড়া আধা চা চামচ
৮. লবণ সামান্য ও
৯. চেরি কুচি পরিমাণমতো।

আরো পড়ুন: চকলেট ডোনাট তৈরির রেসিপি

পদ্ধতি:

প্রথমে ডিম ফাটিয়ে সামান্য লবণ দিয়ে বিট করে নিন। তবে ইলেকট্রিক বিটার দিয়ে বিট করা যাবে না। এবার নন স্টিকি প্যানে ঘি বা বাটার আধা কাপের সঙ্গে ডিমের মিশ্রণ দিয়ে অনবরত নাড়তে হবে। কিছুক্ষণ নাড়ার পরই ডিম দানা দানা হয়ে ভাজা ভাজা হয়ে যাবে। তখনই চুলা থেকে নামিয়ে নিন।

এরপর ভাজা ডিম ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। তবে বেশি ব্লেন্ড করবেন না। ডিমগুলো যেন দানা দানা থাকে। এবার বাকি ঘি বা বাটার গরম করে এর মধ্যে ডিম, বাদাম বাটা ও কনডেন্স মিল্ক মিশিয়ে ভালোভাবে নাড়তে হবে। শুকিয়ে এলে এতে গুঁড়া দুধ, কেওড়া জল ও এলাচ গুঁড়া দিতে হবে।

আরো পড়ুন: মুরগির গিলা-কলিজা খাওয়া কি আদৌ স্বাস্থ্যের জন্য ভালো?

চুলার আঁচ মাঝারি রেখে অনবরত নাড়ুন। না হলে তলায় লেগে যেতে পারে। নাড়তে নাড়তে ঘন আঁঠালো হয়ে এলে ঘি ব্রাশ করা ট্রে বা সমান কোন পাত্রে ডিমের মিশ্রণটা ঢেলে দিতে হবে।

উপরের লেয়ারটা সমান করে গরম থাকতেই বাদাম ও চেরি কুচি ছিটিয়ে হাত দিয়ে হালকা চেপে দিতে হবে। পুরোপুরি ঠান্ডা করে ইচ্ছে মতো করে কেটে পরিবেশন করুন জিভে জল আনা এই মজার ডেজার্ট।

রেসিপি ও ছবি: ঝুমুর’স কিচেন

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment