মটরশুঁটির পোলাও তৈরির রেসিপি

  • ওমেন্স কর্নার
  • মার্চ ১৬, ২০২৪

মটরশুঁটি দিয়ে তৈরি যেকোনো খাবারই বেশ সুস্বাদু। আপনি চাইলে তৈরি করতে পারেন মটরশুঁটির পোলাও। বাড়িতে বিশেষ কোনো আয়োজন থাকলে রাখতে পারেন এই পদ। মটরশুঁটির পোলাও তৈরির রেসিপি সাধারণ পোলাওয়ের থেকে কিছুটা আলাদা। তাই সঠিক রেসিপি জেনে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ। চলুন জেনে নেওয়া যাক মটরশুঁটির পোলাও তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে:

পোলাওর চাল- ৫০০ গ্রাম
মটরশুঁটি- ৫০০ গ্রাম
ধনিয়াপাতা- ১ আঁটি
কাঁচা মরিচ- ৪টি
লেবুর রস- ২ টেবিল চামচ
নারিকেল বাটা- ১ কাপ
কাজুবাদাম বাটা- ১০০ গ্রাম
কিশমিশ বাটা- ১ টেবিল চামচ
দুধ- আধা কাপ
আদা বাটা- ১ চা চামচ
পেঁয়াজ- ২টি কুচানো
তেজপাতা- ৪টি
জায়ফল গুঁড়া- ১ চা চামচ
ছোট এলাচ- ৪টি
লবণ ও ঘি- আন্দাজমতো
ঘি- ৫০ গ্রাম।
আরো পড়ুন:
অতিথি আপ্যায়নে বানিয়ে নিন জাফরান চিকেন কোরমা!
মাটন কোফতা বিরিয়ানি রেসিপি 
গলদা চিংড়ি পোলাও রেসিপি

যেভাবে তৈরি করবেন:

চাল ধুয়ে পানি ঝরিয়ে একটি ছড়ানো পাত্রে শুকিয়ে নিন। মটরশুঁটি সেদ্ধ করে একটু ভেজে তুলে এর থেকে আধা কাপ আলাদা করে রেখে বাকিটা ধনেপাতা, কাঁচামরিচসহ বেটে নিয়ে এর মধ্যে ২ চা চামচ চিনি লেবুর রস ও একটু লবণ মাখিয়ে রাখুন। কাজু বাটা, নারকেল বাটা, কিসমিস বাটা একসঙ্গে মিশিয়ে রাখুন।

ডেকচিতে ২ টেবিল চামচ ঘি গরম করে পানি ঝরানো চাল ঢেলে আঁচ কমিয়ে হালকা ভেজে এর মধ্যে কুচানো পেঁয়াজ দিয়ে চাল ও পেঁয়াজ হালকা করে ভেজে এর মধ্যে আদা বাটা দিয়ে নেড়ে পানি দিন। পানির মাপ এমন হবে যাতে চাল সেদ্ধ ও ঝরঝরে হয়। পানি শুকিয়ে গেলে আঁচ থেকে নামিয়ে ভাত একটা একটা ছড়ানো পাত্রে ছড়িয়ে দিন।

অন্য একটি পাত্রে বাকি ঘি গরম করে তেজপাতা, ছোট এলাচ দিয়ে ভাতের মধ্যে ঢেলে দিয়ে নেড়ে চেড়ে নামিয়ে নিন। পরিবেশন পাত্রে প্রথমে কিছুটা পোলাও ছড়িয়ে তার ওপর মটর শুটির মিশ্রণ, কাজুর মিশ্রণ দিন। সবশেষে সব পোলাও দিয়ে ঢেকে উপরে আলাদা করে রাখা সেদ্ধ মটরশুঁটি কিছু কাজু ও কিশমিশ ছড়িয়ে দিন।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট  
 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment