দই চিংড়ি তৈরির রেসিপি

  • ওমেন্স কর্নার
  • মার্চ ২৭, ২০২৪

চিংড়ি দিয়ে খুব সহজেই তৈরি করা যায় সুস্বাদু সব খাবার। গরম ভাতের সঙ্গে চিংড়ির যেকোনো পদ হলে জমে যায় বেশ। আবার চিংড়ি দিয়ে তৈরি যেকোনো পদ রাখা যায় পোলাও কিংবা খিচুড়ির সঙ্গেও। ঝটপট মজাদার কোনো পদ রাঁধতে চাইলে বেছে নিতে পারেন দই চিংড়ি। চলুন জেনে নেওয়া যাক, দই-চিংড়ি রান্না করার সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে:

চিংড়ি- আধা কেজি
টমেটো কুচি- ১টা
পেঁয়াজ কুচি- ২টি
আদা ও রসুন বাটা- ১ চা চামচ
কাঁচা মরিচ- স্বাদমতো
হলুদ গুঁড়া- পরিমাণমতো
মরিচ গুঁড়া- পরিমাণমতো
আস্ত জিরা- ১ চা চামচ
টক দই- ৩ টেবিল চামচ
আস্ত গরম মসলা- কয়েকটি
আস্ত গোলমরিচ- আধা চা চামচ
সরিষার তেল- পরিমাণমতো
ঘি- পরিমাণমতো
লবণ ও চিনি-স্বাদ অনুযায়ী
ধনেপাতা কুচি- পরিমাণমতো।
আরো পড়ুন:
ভেটকি মাছের পাতুরি রান্না করবেন যেভাবে
মাছের মাথা খেলে কী হয়?
সুস্বাদু ফলি মাছের কোপ্তাকারি রেসিপি 

যেভাবে তৈরি করবেন:

চিংড়িগুলো পরিষ্কার করে পানিতে ধুয়ে নিন। এরপর লবণ-হলুদ মাখিয়ে ভেজে নিন। এরপর অন্য একটি কড়াইতে তেল গরম করে গরম মসলা এবং গোটা গোলমরিচ দিয়ে একটু ভেজে নিন। এরপর আস্ত জিরে দিয়ে একটু নেড়েচেড়ে পেঁয়াজ কুচি দিন। পেঁয়াজ লালচে করে ভাজা হয়ে গেলে টমেটো কুচি দিয়ে দিন। টমেটো নরম হয়ে এলে আদা ও রসুন বাটা, কাঁচা মরিচ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া দিয়ে দিন। মসলা কষিয়ে নিন।

এরপর টক দই ফেটিয়ে দিয়ে দিন। ধনে পাতা কুচি, চিনি, লবণ ও পরিমাণমতো পানি দেবেন। মসলা কষাতে কষাতে তেল বের হয়ে এলে নামিয়ে নিন। ঠান্ডা হতে দিন। এই মসলা ব্লেন্ডারে মিহি পেস্ট তৈরি করে নিন। কড়াইতে তেল গরম করে ব্লেন্ড করা মসলা পুরোটা দিয়ে দিন। প্রয়োজনমতো পানি দিন। ঝোলের মধ্যে ভেজে রাখা চিংড়িগুলো দিয়ে দিন। মিনিট দশেক ঝোল ফুটতে দিন। মাঝে দুই-একবার চিংড়িগুলো নেড়েচেড়ে দিন। নামানোর আগে ঘি মিশিয়ে দিন। তৈরি হয়ে গেল দই চিংড়ি। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment