যে খাবারগুলো একসঙ্গে খেতে নেই

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • ডিসেম্বর ২, ২০১৮

কিছু খাবার আছে যা একসঙ্গে খেলে শরীরের নানাবিধ ক্ষতি হয়। প্রাচীনকালে আয়ুর্বেদ শাস্ত্রও এমন অনেক খাবার সম্পর্কে সাবধান করেছে। এমন কোনো খাবার ভুলবশত খেয়ে ফেলছেন না তো? তা হলে এখনই সাবধান হন। আর জেনে নিন কোন কোন খাবার আছে এই তালিকায়।

চা ও দই: এই দুই প্রকার খাবারেই অম্ল রয়েছে। একসঙ্গে বা সামান্য বিরাম দিয়ে পরপর এ ধরনের খাবার খাওয়া মানে পাকস্থলীতে অ্যাসিডের মাত্রা বেড়ে যাওয়া। এতে শরীরে হজমজনিত সমস্যা দেখা দেয়।

মাংস ও দুধ: মাংসে প্রচুর প্রোটিন থাকে। এদিকে দুধও সুষম খাবার। তাই এই দুই খাবার পরপর খেলে শরীরে তাৎক্ষণিক সময়ের জন্য প্রোটিনের পরিমাণ বেড়ে যায়। একাধিক পুষ্টি উপাদানের মধ্যে বিশেষ কোনো ধরনের উপাদানের মাত্রাতিরিক্ত উপস্থিতি শরীরের জন্য ক্ষতির কারণ হতে পারে।

তরমুজ ও পানি: তরমুজ এমন একটি ফল যে ফলে প্রচুর পানি থাকে। তাই তরমুজের পর পানি খেলে শরীরে পানির পরিমাণ বেড়ে যায়। ইউরিক অ্যাসিড, হজম সমস্যা বা গ্যাস্ট্রিকে ভুগলে পানির এই মাত্রাতিরিক্ত উপস্থিতি শরীরের বেশি ক্ষতি করে।

ঠাণ্ডা পানীয় ও পুদিনা: শরীরের ভেতর এই দুটি খাবার তীব্র রাসায়নিক বিক্রিয়া ঘটায়। এতে হজমের গোলমাল তো বটেই, বিক্রিয়ায় ফলে সায়ানাইডও উৎপন্ন হতে পারে। ফলে এই দুই খাবার একেবারেই একসঙ্গে খাবেন না।

দুধ ও লেবু: অনেকে ভাবেন পেটে পাচক রসে লেবুর তুলনায় অনেক বেশি অ্যাসিড থাকে। কিন্তু মনে রাখবেন, শরীর সে সব রসের সাহায্যে পরিপাকক্রিয়ায় অংশ নিতে অভ্যস্ত। বাইরে থেকে অতিরিক্ত অ্যাসিড যোগ হলে এই পদ্ধতি বাধাপ্রাপ্ত হয়।

দুধ ও অ্যান্টিবায়োটিক: কয়েকটি অ্যান্টিবায়োটিক আছে যা শরীরে লোহা ও ক্যালসিয়ামের মতো খনিজের শোষণকে প্রতিরোধ করে। তাই অ্যান্টবায়োটিক চলাকালীন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন ওই ওষুধ চলাকালীন দুধ খাওয়ায় বিধিনিষেধ আছে কিনা।

টি/আ

Leave a Comment