মানসিক চাপ কমাতে খাবেন যে খাবার

  • কামরুন নাহার স্মৃতি
  • জুলাই ১, ২০১৯

মানসিক চাপ সুস্থ, সুন্দর স্বাভাবিক জীবনকে একনিমিষেই অস্বাভাবিক করে তোলে। মানসিক চাপের ফলে আমাদের জীবনে ঘটে নানা সমস্যা, নানা বিপত্তি। মানসিক চাপের জন্য ব্যায়াম যেমন আবশ্যক, ঠিক তেমনি মানসিক চাপ কমাতে পারে কিছু খাবার। আসুন জেনে নেই, মানসিক চাপ কমাতে পারে কোন কোন খাবার

- উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে আনতে ডার্ক চকলেট বা কালো চকলেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মানসিক চাপের সময় কালো চকলেট মনকে স্বাচ্ছন্দ্যে রাখতে পারে এবং মেজাজ ফুরফুরে রাখতে সাহায্য করে। কালো চকলেট প্রায় অনেকটা মানসিক চাপে সহায়ক হিসেবে কাজ করে। তাই মানসিক চাপে কালো চকলেট খাওয়া যেতে পারে, যা মনকে শান্ত করতে পারে।

- ভিটামিন বি এবং ই রয়েছে কাজুবাদামে। এছাড়া কাজুবাদাম খেতেও বেশ সুস্বাদু। মানসিক চাপের সময় কাজুবাদামের বিদ্যমান ভিটামিন সহায়ক হিসেবে কাজ করে। প্রতিদিন তিন থেকে সাতটা কাজুবাদাম খাওয়া যেতে পারে। এতে খুব সহজেই মানসিক চাপ থেকে দূরে থাকা সম্ভব হবে।

- মানসিক চাপের সাথে লড়াই করতে সাহায্য করে মিষ্টি আলু এবং এর রয়েছে প্রচুর পুষ্টিগুণ। মিষ্টি আলু খুব তাড়াতাড়ি একজন মানুষকে সন্তোষ এবং শান্তির অনুভূতি এনে দিতে পারে। তাই মানসিক চাপে মিষ্টি আলু খেতে পারেন।

- একজন মানুষের জন্য উপকারী চর্বিযুক্ত খাবার খাওয়া প্রয়োজন। এতে সহজেই মানসিক চাপ কমানো যায়। জলপাই তেল, মাছের তেল ইত্যাদিতেও উপকারী চর্বি রয়েছে। কাজের সময় উপকারী চর্বিযুক্ত খাবার খেলে মানসিক চাপ কমে যায় এবং কাজে মনোযোগ বাড়ে।

- একজন সুস্থ, স্বাভাবিক মানুষের জন্য সবকিছুর পাশাপাশি চিনিও প্রয়োজনীয়। শুকনো ফল, মধু থেকে চিনি পাওয়া যায়। মধু মানসিক চাপের সাথে লড়াই করতে সাহায্য করে। মধু রাতের ভালো ঘুম নিশ্চিত করে। তাই প্রতিদিন সবার এক চামচ মধু খাওয়া উচিত, এতে শরীর এবং মন ভালো থাকে৷ মানসিক চাপ কমাতে সাহায্য করে মধু।

- সবুজ শাকসবজিতে রয়েছে প্রচুর পরিমাণে এসিড, ভিটামিন, ম্যাগনেশিয়াম, খনিজ পদার্থ। পাতাকপি, শতমূলীতে এসব উপাদান প্রচুর পরিমাণে রয়েছে। এসব উপাদান মানসিক চাপ কমাতে সাহায্য করে। প্রতিদিন প্রায় এককাপ পরিমাণ সবুজ শাকসবজি খাওয়া উচিত। বিশেষজ্ঞদের মতে, সবুজ শাকসবজি প্রতিদিন খেলে মেজাজ ফুরফুরে এবং প্রাণোচ্ছল থাকে। জীবন যাপনের পথে এগিয়ে যেতে থাকবে এসব উপাদানের প্রভাবে। প্রতিদিন গ্রহণ করা সবুজ শাকসবজি মানসিক চাপ কমাতে সাহায্য করে এবং সুস্থ, স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে পারে।

কেএস/

Leave a Comment