বাজার থেকে কেনা সবজি ও ফল জীবাণু মুক্ত করবেন কিভাবে?

  • তাসফিয়া আমিন
  • এপ্রিল ৬, ২০২০

বর্তমান সময়ে বাজার থেকে কেনা সবজিতে বিভিন্ন রাসায়নিক এবং কীটনাশক তো থাকেই যা আমাদের জন্য খুব ক্ষতিকর, এরপরে এখন আবার যুক্ত হয়েছে করোনা ভাইরাসের ভয়। তাই সবজি ও ফল কেনার ক্ষেত্রে আমাদের সচেতনতার শেষ নেই। এমনকি অনেকে বেছে বেছে অর্গানিক সবজি বা ফল কেনেন।

কিন্তু এগুলোতেও থাকতে পারে ক্ষতিকর উপাদান বা জীবাণু। বিশেষ করে যেসব ফল বা সবজি খোসাসহ খাওয়া হয়, সেগুলো ভালো করে পরিষ্কার করে নেওয়া দরকার।

অন্যদিকে, খোসা ছাড়িয়ে খাওয়া হয় যেসব ফল এগুলোকেও ভালোভাবে ধোয়া জরুরী কারণ কাটার সময়ে ভেতরে ময়লা চলে যেতে পারে।

ফল ও সবজি পরিষ্কারের জন্য তৈরি করে নিতে পারেন ঘরোয়া ক্লিনার স্প্রে। সেখানে একেবারেই ঘরোয়া কিছু উপাদান ব্যবহার করা হয় যা জীবানুর পাশাপাশি কীটনাশক দূর করতেও উপকারী। যেমনঃ

১. ভিনেগার ওয়াশ

যা যা লাগবে

- ৩ কাপ পানি

- ১ কাপ ভিনেগার

- ১ টেবিল চামচ লবণ

আগের মতোই একটি বড় বাটিতে সব উপকরণ মিশিয়ে কয়েক মিনিট ভিজিয়ে রাখুন সবজি। এরপর ধুয়ে নিন। অনেক সময়ে শাক, বাঁধাকপি, ফুলকপি, ব্রকোলি, ধনেপাতায় পোকা থাকে। ভিনেগার এসব পোকা দূর করে।

২. বেরি ওয়াশ

যা যা লাগবে

- ৪ কাপ পানি

- ১/২ টেবিল চামচ সাদা ভিনেগার

এই দুইটি উপকরণ একটি বাটিতে মিশিয়ে নিন। এতে স্ট্রবেরি, আঙ্গুর, জাম এ জাতীয় ফল ভিজিয়ে রাখুন। কিন্তু ৫ মিনিটের বেশি সময় ভিজিয়ে রাখবেন না। উঠিয়ে ভালো করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফ্রিজে রাখার আগে শুকিয়ে নিন।

৩. সল্ট ওয়াশ

যা যা লাগবে

- বড় এক বাটি পানি

- ৪ টেবিল চামচ লবণ

- অর্ধেকটা লেবুর রস

সব উপকরণ বাটিতে মিশিয়ে নিন। এরপর এতে সবজি ভিজিয়ে রাখুন কয়েক মিনিট। এরপর উঠিয়ে পানি দিয়ে ধুয়ে নিন। শুকিয়ে তারপর ফ্রিজে রাখুন।

Leave a Comment