ঘরেই বানিয়ে ফেলুন মজাদার পিৎজা!

  • কামরুন নাহার স্মৃতি
  • জুন ৫, ২০২০

পিৎজা এমন একটি খাবার যা সবার কাছেই প্রিয়। বিদেশি খাবার হলেও দিন দিন এর জনপ্রিয়তা বাড়ছেই। পিৎজা খেতে রেস্টুরেন্টে ভিড় না করে নিজেই তৈরি করে নিতে পারেন। জেনে নিন রেসিপি--

উপকরণঃ

- ময়দা ২ কাপ,

- ইস্ট ১ টেবিল চামচ,

- ডিম অর্ধেকটা,

- চিনি ২ চা চামচ,

- লবণ ১/২ চা চামচ,

- তেল/গলানো বাটার ১ টেবিল চামচ,

- কুসুম গরম পানি পরিমাণমতো।

পুরের উপকরণঃ

- সিদ্ধ কিমা বিফ/চিকেন ১ কাপ (আদা+রসুন ১ চামচ করে মাংস সিদ্ধ করার সময় দিতে হবে)

- পেঁয়াজ কুচি ২ কাপ,

- কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ,

- টমেটো পেস্ট/কেচাপ ১ চা চামচ,

- লবণ/টেস্টিং সল্ট পরিমাণমতো,

- চিনি ১ চা চামচ,

- দুধ ২ টেবিল চামচ,

- কনফ্লাওয়ার বা ময়দা ২ চা চামচ,

- গরম মসলা গুঁড়া ১ চিমটি,

- তেল/ঘি ২ টেবিল চামচ।

পুর তৈরিঃ কড়াইতে তেল গরম হয়ে এলে পেঁয়াজ, কাঁচামরিচ, কিমা, লবণ, চিনি, সস দিয়ে নাড়তে হবে। কিছুক্ষণ পর গরম মসলা ও কাঁচামরিচ দিন। সবশেষে দুধ ও কনফ্লাওয়ার ১/২ কাপ পানিতে গুলে দিয়ে দিন। এরপর কিছুক্ষণ নেড়ে হয়ে এলে নামিয়ে ফেলুন।

প্রস্তুত প্রণালীঃ তেল ও পানি বাদে সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে নিন। এবার পানি দিয়ে মাখিয়ে নিন। ময়দার খামিরটা গরম জায়গায়ে ঢেকে রাখুন ১৫-২০ মিনিট। এরপর তেল দিয়ে খামিরটা আরও ভালো করে মাখান। এবার ফুলে ওঠা ময়দার খামিরটাকে মোটা করে বেলে নিতে হবে।

পিৎজা ডিশে তেল মাখিয়ে এর উপর রুটিটা দিয়ে আরও ১০-১৫ মিনিট রাখতে হবে ফুলে উঠার জন্য। এবার ওভেন (১৬০ তাপমাত্রা) ৫-১০ মিনিট প্রি-হিট দেই। তারপর ফুলে ওঠা রুটিটা ৫ মিনিট বেক করতে হবে।

৫ মিনিট পর ওভেন থেকে বের করে পিৎজার উপর ডিম ব্রাশ করে এর উপর সস, রান্না করা কিমা/পুর, মাশরুম স্লাইস, কেপসিকাম স্লাইস, টমেটো স্লাইস, অলিভ, চিজ গ্রেট করে দিয়ে এর উপর অরিগেনো ১ চা চামচ ছিটিয়ে দিতে হবে। এরপর ওভেনে ১০-১৫ মিনিট আবার বেক করতে হবে।

Leave a Comment