ঠান্ডা চা আবার গরম করছেন? জানেন এর ক্ষতিকর দিক সম্পর্কে?

  • তাসফিয়া আমীন
  • আগস্ট ২৮, ২০২০

কাজে ব্যস্ত হয়ে চা ঠাণ্ডা করে ফেলা সাধারণ ঘটনা। কেউ তখন ওই ঠাণ্ডা চা ফেলে দেন, কেউ আবার পুনরায় গরম করে আনেন। তবে চা পুনরায় গরম করে পান করার ক্ষতিকর প্রভাবের কথাও শোনা যায়। তাহলে কোনটা করা উচিত হবে? চা বানানোর ক্ষেত্রে প্রায় সবখানেই চা পাতা চুলায় থাকা ফুটন্ত পানিতে দিয়ে ফোটানো হয়।

দুধ চায়ের ক্ষেত্রে দুধ ও চিনির সঙ্গে একত্রে ফুটানো হয়। তবে এই পদ্ধতিতে চা পাতার স্বাদ ও পুষ্টিগুণ কমে যায়। বরং ফুটন্ত পানি বা দুধ চুলা থেকে নামিয়ে তাতে চা পাতা দিয়ে তিন থেকে চার মিনিট রেখে দেওয়া ভালো পদ্ধতি। আর চা পাতা একবার ফুটালেই যদি স্বাদ ও পুষ্টি হারায়, তবে সেই চা আবার গরম করলে কী থাকবে তা নিজেই বুঝে নিন।

আরো পড়ুন  : অল্পদিনেই লেবু নষ্ট হয় যায়? দীর্ঘদিন লেবু সংরক্ষণের সঠিক উপায়

চা দ্বিতীয়বার গরম করলে যা হয়ঃ

চা গরম করা সহজ হলেও তাতে হারাবে সামান্য স্বাদ, সুবাস ও পুষ্টিগুণ। সাধারণ তাপমাত্রায় চার ঘণ্টা বা তারও বেশি সময় চা ফেলে রাখা হলে তা আবার গরম করে পান করা উচিত নয়। সর্বোচ্চ ১০ থেকে ১৫ মিনিট ফেলে রাখা চা পান করা নিরাপদ। কারণ লম্বা সময় ফেলে রাখলে চায়ে বিষক্রিয়া সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া জন্মায়।

আর চিনি মেশানো দুধ চায়ে ব্যাক্টেরিয়ার বংশবিস্তার হয় তুলনামূলক দ্রুত গতিতে। তাই ফেলে রাখা দুধ চা আরও বেশি ক্ষতিকর। শুধু গরম করলেই এই ব্যাক্টেরিয়া ধ্বংস হয় না। আর তা পান করলে ডায়রিয়া, পেট ব্যথা, বমিসহ অন্যান্য হজমজনীত সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুন  : আপনার ফ্রিজেও অতিরিক্ত বরফ জমছে? জেনে নিন সঠিক করণীয়!

Leave a Comment