টিপসসহ সুজির কেক তৈরি পদ্ধতি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ১৯, ২০২০

উপকরণঃ

- সুজি আধা কাপ থেকে ১ কাপ,

- তরল দুধ ১ কাপ,

- চিনি ১/২ কাপ (কম বেশি দেয়া যাবে ),

- ডিম ১ টি,

- ভ্যানিলা এসেন্স১/২ চা চামচ,

- তেল ৪ টেবিল চামচ,

- ঘি ৪ টেবিল চামচ,

- বেকিং পাউডার ১ চা চামচ৷

আরো পড়ুনঃ বাম কাত হয়ে ঘুমানোর উপকারিতাগুলো জানেন তো ?

প্রণালী:

প্রথমে একটা বাটিতে ডিম, চিনি, দুধ, ভ্যানিলা একসাথে কাঁটা চামচ দিয়ে একটু ভালো করে ফেটিয়ে নিতে হবে। চিনি গলে গেলে ডিম দুধ এর মিশ্রনে সুজি ও বেকিং পাউডার দিয়ে ভালো মিশিয়ে নিয়ে সব শেষে ৪ টেবিল চামচ তেল দিয়ে আবার ভালো করে মিক্স করতে হবে। এখন একটা কোয়ার্টার প্লেট সাইজ বা ছোট সাইজ এর ননস্টিক ফ্রাইং প্যান চুলায় বসিয়ে, প্যানে ২ টেবিল চামচ ঘি দিয়ে এর মধ্যে সুজির মিশ্রনটা আস্তে করে ঢেলে দিয়ে তারপর চুলা জ্বালাতে হবে।

চুলার আঁচ একদম কমিয়ে দিয়ে নিভু নিভু আঁচে, প্যান ঢাকনা দিয়ে ঢেকে ৮-১০ মিনিট রান্না করতে হবে। ৮-১০ মিনিট পর যখন কেক এর উপরটা জমে যাবে আর কেক এর চারপাশে হালকা বাদামী রং হয়ে আসবে ,তখন একটা ফ্ল্যাটবা চেপ্টা চামচ দিয়ে খুব সাবধানে কেকটা উল্টে দিতে হবে।

আরো পড়ুনঃ এক তেলেই ১ সপ্তাহে ঝরে পড়বে আঁচিল! জেনে নিন বিস্তারিত 

তারপর কেক এর চারপাশে আরো ২ টেবিল চামচ ঘি ছড়িয়ে দিয়ে ঢেকে আবার মৃদু আঁচে অপর পিঠ বাদামী রং হওয়া পর্যন্ত রান্না করুন। সব শেষে কেক এর মাঝে একটা ছুরি ঢুকিয়ে চেক করুন কেক এর মাঝখানটা হয়েছে কিনা,কেক হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে পছন্দ মতো আকারে কেটে পরিবেশন করুন।

টিপস: সুজি কম বা বেশি লাগতে পারে। কারণ সুজির মিশ্রনটা তেলের পিঠার বা পোয়া পিঠার গোলার মত ঘন হবে। তাই ডিম দুধ এর মিশ্রনে সুজি দেয়ার সময় একবারে ঢেলে না দিয়ে , অল্প অল্প করে দিবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment