বাঁধাকপির উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৫, ২০২১

পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপি সাধারণত সবজি হিসেবে খাওয়া হলেও এর রয়েছে নানা ঔষধি বৈশিষ্ট্য। আজ তুলে ধরা হলো বাঁধাকপির কিছু উপকারিতা ও অপকারিতা যা আমাদের শরীরে প্রভাব ফেলে। আসুন জেনে নেই... 

উপকারিতা: বাঁধাকপি পেট ব্যথা এবং অন্ত্রের আলসার কমাতে সাহায্য করে। ইউএস ন্যাশনাল লাইব্রেরির রিপোর্ট অনুযায়ী পাকস্থলীর আলসার যারা বাঁধাকপির রস পান করেন না তাদের তুলনায় যারা বাঁধাকপির রস পান করেন তারা দ্রুত নিরাময় লাভ করেন।

আরো পড়ুনঃ কোলন ক্যান্সার বিষয়ক সচেতনতা দরকার

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফসফরাস, ক্যালসিয়াম ও সোডিয়াম রয়েছে। এসব উপাদান হাড়ের নানান সমস্যা দূর করে হাড় ভালো রাখে। নিয়মিত বাঁধাকপি খেলে বার্ধক্যজনিত হাড়ের সমস্যার সম্ভাবনাও কমে যায়।

অপকারিতা: বাঁধাকপি পরিপাকে অসুবিধা হলে গ্যাসট্রাইটিস বেড়ে যায়। বাঁধাকপির কারণে পেট ফাঁপা ভাব হতে পারে। বাঁধাকপি ব্রোকলি, পাতাকপি এবং ফুলকপির মতো ক্রুসিফেরাস সবজি যা পেটে গ্যাসের সৃষ্টি করতে পারে।

আরো পড়ুনঃ স্বামী-সন্তান ছাড়া নারীরাই বেশি সুখী, বাঁচেও বেশি দিন

চিন্তায় পড়ে গেলেন তো? বাঁধাকপি খাবেন কী খাবেন না? প্রথমে অল্প পরিমাণে খেয়ে দেখুন কোন রকম অস্বস্তি বোধ করছে কিনা। যদি কোন সমস্যা হয়ে থাকে কিংবা সমস্যা গুরুতর হয় তবে বাঁধাকপির না খাওয়াই ভালো। ভাল থাকুন, সুস্থ থাকুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment