বাঁধাকপির ঔষধি গুনাগুণ জানলে অবাক হবেন আপনিও!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৫, ২০২১

বাঁধাকপির সহজলভ্য একটি সবজি। পুষ্টিগুণে ভরপুর বাঁধাকপি সাধারণত সবজি হিসেবে খাওয়া হলেও এর রয়েছে অনেক ঔষধি বৈশিষ্ট্য। যা জানলে প্রতিদিনের খাদ্যতালিকায় আপনি অবশ্যই বাঁধাকপি রাখবেন, এটা হলফ করে বলা যেতে পারে আসুন দেখে নেয়া যাক এর ঔষধি গুনাগুন...

ওজন কমাতে সাহায্য করে: বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা কোন ক্যালরি ছাড়াই পেট ভরাতে সাহায্য করে। ওজন কমাতে চান তারা তাদের প্রতিদিনের খাদ্য তালিকায় বাঁধাকপি রাখুন বাঁধাকপিতে খুবই সামান্য পরিমাণে কোলেস্টেরল ও চর্বি রয়েছে।

বাঁধাকপি হাড় ভালো রাখতে সহায়তা করে: বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম, যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। এছাড়াও বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন হাড়কে মজবুত রাখতে সাহায্য করে।

আলসার নিরাময়ে উপকারী: বাঁধাকপি আলসার নিরাময়ে বিশেষভাবে সহায়ক। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে, বাঁধাকপির রস আলসারের জন্য সবচেয়ে ভালো প্রাকৃতিক ঔষধ।

আরো পড়ুনঃ মুরগীর ডিম বনাম কোয়েলের ডিম

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি।

কিডনি সমস্যা প্রতিরোধ করে: কিডনি সমস্যা প্রতিরোধে বাঁধাকপি একটি অপরিহার্য সবজি। যারা কিডনির সমস্যায় আক্রান্ত হয়ে ডায়ালাইসিস করে থাকেন, তাদের জন্য কাঁচা বাঁধাকপি খাওয়া উত্তম।

ক্যান্সার প্রতিরোধে ভূমিকা রাখে: বাঁধাকপি ক্যান্সার সৃষ্টিকারী টিউমার বৃদ্ধি প্রতিহত করে। বাঁধাকপিতে শক্তিশালী অ্যান্টিঅ্যান্টিঅক্সিডন্ট থাকে যা শরীর থেকে ফ্রি রেডিকেল দূর করে শরীরকে ক্যান্সারমুক্ত রাখে।

আরো পড়ুনঃ রক্তনালী ব্লক রোধে যেসব খাবার খাবেন

হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে: বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার বা আঁশ থাকে যা হজম প্রক্রিয়াকে সহজ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। বাঁধাকপির রস নিয়মিত পান করলে পেপটিক আলসার দূর হয়। এছাড়া বাঁধাকপি বুক জ্বালাপোড়া, পেট ফাঁপা ইত্যাদি সমস্যা দূর করে।

চোখ ও ত্বকের যত্নে: বাঁধাকপি বিটা ক্যারোটিন সমৃদ্ধ একটি সবজি যা চোখের সুরক্ষায় অত্যন্ত কার্যকরী বাঁধাকপি ফাইটোকেমিক্যালস এর অন্যতম উৎস যা শরীর ও ত্বকের কোষকে প্রদাহের হাত থেকে রক্ষা করে।

চুলের যত্নে বাঁধাকপি: উজ্জ্বল চকচকে চুলের জন্য বাঁধাকপি অপ্রতিদ্বন্দ্বী একটি সবজি। বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন রয়েছে যা চুল পড়া সমস্যা রোধ করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ অপারেশনের পর সারাক্ষণ বিছানায় শুয়ে থাকবেন না

টক্সিন দূর করে: বাঁধাকপিতে প্রচুর পরিমাণে সালফার রয়েছে যা ডিটক্স ফিকেশন এনজাইমের মাধ্যমে সুরক্ষা প্রদান করে। পাতাকপি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

আয়রনের ভালো উৎস: বাঁধাকপিতে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। শরীরের প্রয়োজনীয় সম্পূর্ণ আয়রন বাঁধাকপি থেকেই পাওয়া যায়। খাদ্যতালিকায় পরিমাণমতো আয়রন না থাকলে শরীরে রক্তস্বল্পতা ক্লান্তি ও মস্তিষ্কের সমস্যা হয়।

আরো পড়ুনঃ গরমে কোমল পানীয় এড়িয়ে চলুন

তাই এখন থেকে প্রতি নত বাঁধাকপি আপনার খাদ্য তালিকায় রাখুন এতে আপনার স্বাস্থ্যের উন্নতি হবে এবং আপনি একটি ভালো ডায়েট চার্টের অন্তর্ভুক্ত হবেন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment