অপারেশনের পর সারাক্ষণ বিছানায় শুয়ে থাকবেন না

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ২০, ২০১৯

আজকাল যেকোনো সার্জিক্যাল অপারেশনের পর রোগীরা বিছানায় শুয়েই রেস্ট নেন।  এমনকি রোগীর আত্মীয় স্বজন এবং রোগী নিজেও বিছানায় সেঁটে পড়ে থাকাকেই শরীরের জন্য ভালো মনে করেন। ভাবটা এমন যে বিছানায় যদি শুয়েই না থাকল তাহলে আবার কিসের রোগী? তবে কথা হচ্ছে সব রোগের ক্ষেত্রেই যে বিছানায় শুয়ে কাটাতে হবে এ ধারণা ঠিক নয়। যেমন জন্ডিস বা হেপাটাইটিসের রোগীর বিছানায় শুয়ে বসে নিশ্চিতে বিশ্রাম নেওয়াটাই হচ্ছে চিকিৎসা। তবে অপারেশনের বেলায় ব্যাপারটা একটু বিপরীত।

অপারেশন নিয়ে রোগীদের মনে স্বাভাবিক ভাবেই কিছুটা ভয় ভীতি কাজ করে। আর তাই অপারেশনের পর অধিকাংশ রোগীই বিছানায় এমনভাবে পড়ে থাকেন, যেন একটু নড়তে চড়তে নিষেধ আছে। প্রায় সব রোগের বেলাতেই বিশ্রামও একটি চিকিৎসা। তবে সেই বিশ্রামের মানে এই নয় যে মরার মতো বিছানায় গেঁথে থাকা। বিশেষ করে অপারেশনের ক্ষেত্রে দীর্ঘ সময় ধরে বিছানায় পড়ে থাকার ক্ষতি আছে। অপারেশনের পর যত দ্রুত বিছানা থেকে ওঠা যায় ততই মঙ্গল, রোগী তত দ্রুত সুস্থ হয়ে উঠবে। এ ব্যাপারটি অনেকে বুঝে উঠতে পারেন না।

অপারেশনের পর দ্রুত বিছানা ছেড়ে ওঠা এবং সেই সঙ্গে প্রয়োজনীয় বিশ্রাম নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। অপারেশনের রোগী বিছানায় একটানা শুয়ে থাকলে তার অর্থস্ট্যাটিক নিউমোনিয়া বা স্থির অবস্থাজনিত নিউমোনিয়া দেখা দিতে পারে।  এতে রোগীর মধ্যে কাশির প্রবণতা দেখা দিতে থাকে, যা মোটেই কাম্য নয়। অপারেশনের পর একটু চলাফেরা করলে শরীরে রক্ত চলাচল প্রক্রিয়া দ্রুত চালিত হতে থাকে। এতে শরীরের অপারেশন করা স্থানে রক্ত প্রবাহ বেড়ে যায় এবং কাটা স্থান শুকানো বা জোড়া লাগার প্রক্রিয়া ত্বরান্বিত হয় এবং কাটা স্থান দ্রুত চালিত হতে থাকে, কাটা স্থান দ্রুত জোড়া লেগে যায়। অপারেশনের পর বিছানায় সেঁটে থাকার কারণে সৃষ্ট অন্য একটি সমস্যার নাম ডিপভেইন থ্রম্বোসিস। অর্থাৎ শরীরের গভীরে অবস্থিত শিরার রক্ত জমাট বেঁধে রক্ত প্রবাহে ব্যাঘাতসহ মারাত্মক অবস্থার সৃষ্টি করতে পারে। কাজেই অপারেশনের পর বিছানায় পড়ে থাকা নয়,যত তাড়াতাড়ি সম্ভব বিছানা ছেড়ে একটু আধটু চলাফেরা করা ভালো।

টি/আ

Leave a Comment