ব্রকলি কেন খাবেন? জানলে প্রতিদিন খাদ্যতালিকায় রাখতে বাধ্য হবেন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৭, ২০২১

ব্রকলি খুবই স্বাস্থ্যকর একটি সবজি, সে কথা আজ শিশুরাও পর্যন্ত জানে। দেখতে ফুলের মত সবজি ক্যালোরি খুবই কম, অথচ ভিটামিন খনিজ ও অন্যান্য উপাদানে ভরপুর এটি। তাছাড়া ব্রকলির গুনাগুন নিয়ে সম্ভবত সবচেয়ে বেশি গবেষণা হয়েছে।

সুস্থ ত্বকের জন্য ব্রকলি: ব্রকলিতে যতটা গুন আছে বলে ভাবা হয়, আসলে তার চেয়েও বেশি স্বাস্থ্যকর সবুজ এই সবজিটি। ব্রকলির রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ায় তেমনি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বিশেষভাবে সুরক্ষা করে। তাছাড়া ব্রকলিতে রয়েছে গ্লুকোরাফানিন, যা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বককে আবার সুস্থ করে তোলে। গবেষণাটি করা হয় বাল্টিমোরের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ে।

আরো পড়ুনঃ স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ কেমন হওয়া উচিত ?

ক্যান্সারের ঝুঁকি কমায়: ব্রকলির উপকারিতা নিয়ে যতটা গবেষণা করা হয়েছে, সম্ভবত আর কোন সবুজ সবজি নিয়ে তা করা হয়নি। ব্রকলির পুষ্টিগুণ ও ক্যান্সার প্রতিরোধ ক্ষমতা শরীরে ক্যান্সার কোষ গঠনে বাধার সৃষ্টি করে।

প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমাতে: কানাডার টরন্টোতে করা এক গবেষণার ফলাফলে জানা যায়, ব্রকলি ও শাকপাতা প্রোস্টেট ক্যান্সার কে দূরে রাখতে বিশেষ ভূমিকা রাখে।

হাড় শক্ত রাখতে: অন্যান্য সবুজ সবজির তুলনায় ব্রকলিতে ক্যালসিয়ামের মাত্রা অনেক বেশি। এছাড়া ক্যালসিয়াম হারের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই যাদের দুধ বা দুধ জাতীয় খাবারে এলার্জি, তাদের ডাক্তাররা ব্রকলি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে: ব্রকলিতে প্রচুর ফাইবার আছে, আর সে কারণে ব্রকলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে পারে। শুধু তাই নয়, ব্রকলি রক্তে চিনির প্রভাব রোধ করতে বিশেষ ভূমিকা রাখে।

আরো পড়ুনঃ "একটু জোরে হাঁচি বা কাশি দিলেই আমার প্রসাব বের হয়ে আসে !"

কোলেস্টেরল কমায়: ব্রকলিতে রয়েছে প্রচুর পরিমাণে স্যালুবল ফাইবার, যা শরীর থেকে কোলেস্টরলের মাত্রা কমিয়ে দিতে পারে। এছাড়া এসব সবজিতে যথেষ্ট পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় মানসিক চাপ কমাতে সহায়তা করে ব্রকলি। শুধু তাই নয়, পেট পরিষ্কার রাখে ব্রকলি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment