ব্রকলির জাত, সময়, চারা তৈরি ও রোপন এবং পরিচর্যা সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুলাই ২৭, ২০২১

ব্রকলি একটা উৎকৃষ্ট সবজি। ব্রকলিতে ভিটামিন-সি, ক্যারোটিন ও ক্যালসিয়াম এর পরিমাণ বেশি আছে। এছাড়া অন্যান্য খাদ্য উপাদান রয়েছে অল্প পরিমাণে।

জাতঃ আমাদের দেশে এল স্যান্ট্রো, ডি সিক্কো, প্রিমিয়াম ক্রস, গ্রীন কমেট তাদের ব্রকলি পাওয়া যায়।

সময়ঃ আশ্বিন-অগ্রহায়ণ (সেপ্টেম্বর-ডিসেম্বর) চাষের সময়।

আরো পড়ুনঃ ঘরোয়া পদ্ধতিতে চুলের যত্ন

বীজ থেকে চারা তৈরিঃ বীজ থেকে চারা তৈরি করে জমিতে লাগাতে হবে। বীজ গজাতে সময় লাগে ৩/৪ দিন। ৮/৯ দিন বয়সের চারা অল্প দূরত্বে আরেকটি বীজতলায় লাগাতে পারলে শক্তিশালী চারা পাওয়া যাবে।

সার ও মাটিঃ গোবর, টিএসপি ও খৈল দিয়ে সার মাটি তৈরি করতে হবে। মনে রাখতে হবে, মাটি সবসময় নরম তুলতুলে থাকলে গাছ তাড়াতাড়ি বাড়ে।

ব্রকলির চারা রোপনঃ ৩/৪ সপ্তাহের সুস্থ চারা সার-মাটি ভরা জমিতে চারা লাগাতে হবে। বিকেল বেলাতে লাগালে ভালো হবে। চারা লাগানোর পর গোড়ায় মাটি খুব হালকা করে চেপে দিতে হবে৷ কেননা, জোরে চাপ দিকে নরম শিকড় ছিঁড়ে যেতে পারে।

আরো পড়ুনঃ আপনার চুলের যত্নের জন্য কিছু উপকারী হেয়ার মাস্ক

পরিচর্যাঃ ব্রকলির চারা লাগানোর প্রথম ৩/৪ দিন চারাকে ছায়াকে ছায়া দেওয়ার ব্যবস্থা করতে হবে এবং চারা না লেগে যাওয়া পর্যন্ত সকাল-বিকাল পানি দিতে হবে। চারা লেগে গেলে মাঝে মাঝে মাটি একটু খুঁচিয়ে দিতে হবে এবং ২/১ দিন পর পর সেচ দিতে হবে। গাছ একটু বড় হলে ১৫ দিন পরপর তরল সার বা পাতার সার দিলে ভালো হয়। পরে গোড়ার মাটি চারদিক থেকে তুলে দিতে হবে এবং চারার কিনার বরাবর সেচ দিতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment