ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে সজনে ডাটা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • আগস্ট ২০, ২০২১

সজনে ডাটা অনেকের বেশ প্রিয় একটি সবজি। এটি স্বাস্থ্য সুরক্ষার কাজেও বেশ প্রয়োজনীয়। শুধু সজনে ডাটা নয়, সজনে পাতাও শাক হিসেবে খাওয়া যায়। সজনে ডাটায় রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স।

এতে রয়েছে ফলেট, ভিটামিন বি-৬, থায়ামিন, রিবোফ্লাভিন, প্যানটোথেনিক অ্যাসিড এবং নিয়াসিন। এগুলো শর্করা, প্রোটিন এবং চর্বি হজমে সহায়তা করে। আসুন জেনে নেই সজনে ডাটার উপকারিতা সম্পর্কে-

ঠান্ডা, জ্বর এবং কাশি উপশম করে: সজনে ডাটায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। তাই ঠান্ডা জ্বর এবং কাশি দূর করতে সজনের তরকারি, ডাল বা স্যুপ খান।

আরো পড়ুনঃ ত্বকের বলিরেখা দূর করার প্রাকৃতিক উপায়

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে: সজনে ডাটা দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই সজনে ডাটা খাওয়া উচ্চ রক্তচাপের রোগীদের জন্য বেশ উপকারী।‌ এছাড়া উচ্চ রক্তচাপের চিকিৎসায় সজনে পাতাও বেশ গুরুত্বপূর্ণ।

পেটের সমস্যা সমাধানে: সজনে হজম সমস্যা সমাধানে ব্যাপকভাবে কার্যকরী। পেটে গ্যাস হলে, বদহজম হলে এবং পেটে ব্যথা হলে সজনের তৈরি তরকারি খেয়ে নিন। দেখবেন পেটের গোলমাল অনেক উপশম হয়ে যাবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে: মানুষের শরীরে চিনির সঠিক মাত্রা নিয়ন্ত্রণে রেখে ডায়াবেটিসের বিরুদ্ধে লড়তে সাহায্য করে সজনে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য সজনে খুবই উপকারী সবজি।

হাড় শক্ত ও মজবুত করে: সজনে ডাটায় প্রচুর পরিমাণে আয়রন, ক্যালসিয়াম এবং ভিটামিন থাকে। তাই এটি সুস্থ এবং শক্তিশালী হাড়ের জন্য অত্যন্ত উপকারী। এছাড়াও আমাদের শরীরের রক্ত বিশুদ্ধ করতেও সজনের কোনো জুড়ি নেই।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: সজনে ডাটায় থাকা ভিটামিন সি এন্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শরীরকে শক্তিশালী করে তোলে।

বসন্ত রোগ প্রতিরোধ করে: বসন্ত প্রতিরোধে সজনে ডাটা খুবই কার্যকরী। তরকারি বা ডাল রান্না করে খেলে জলবসন্ত ও গুটিবসন্তে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকাংশে কমে যায়।

মুখে রুচি বাড়ে: সজনে ডাটার মতো এর পাতারও রয়েছে যথেষ্ট গুণ। সজনে পাতা শাক হিসেবে, ভর্তা করেও খাওয়া যায়। এতে মুখের রুচি আসে।

আরো পড়ুনঃ বাদাম, চন্দনে ত্বকের যত্ন নিন

শ্বাসকষ্ট কমায়: সজনে ডাটা এবং সজনে পাতার রস খেলে শ্বাসকষ্ট সারে। সজনে ডাটায় থাকা প্রদাহ - বিরোধী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন সি অ্যালার্জি প্রতিরোধ করে, ফলে এলার্জির কারণে যে শ্বাসকষ্ট হয় তা দূর করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment