লটকন খেলে কি হয়?

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৭, ২০২১

ছোট গোলগাল নিরীহ চেহারার ফলটির নাম লটকন। হলুদ রঙ্গের এই টক-মিষ্টি স্বাদের ফলটি আমাদের দেশে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। লটকন ফলকে সরাসরি খাওয়া হয় বা জ্যাম তৈরি করেও খাওয়া যায়।

লটকনের বেশ কয়েকটি নাম রয়েছে। যেমন হাড়ফাটা, ডুবি, বুবি, কানাইজু, লটকা, লাটকাউ, কিছুয়ান ইত্যাদি। তবে যে নামেই ডাকা হোক ছোট্ট এই ফলটি কিন্তু বেশ উপকারী। লটকন আছে প্রচুর পরিমাণে নানা ধরনের ভিটামিন বি। এতে ভিটামিন বি-১ এবং ভিটামিন বি-২ আছে যথাক্রমে ১০ দশমিক ০৪ মিলিগ্রাম এবং ০.২০ মিলিগ্রাম।

আরো পড়ুনঃ ব্রণ কমায় এবং ত্বক উজ্জ্বল করে সজনে পাতা, জানুন ব্যবহার পদ্ধতিসহ

প্রতি ১০০ গ্রাম লটকনে ৯ গ্রাম ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম ও ক্রোমিয়াম থাকে। পাকা লটকন খাদ্যমানের দিক দিয়ে খুবই সমৃদ্ধ। প্রতি ১০০ গ্রাম লটকনের কোয়ায় খাদ্যশক্তি থাকে প্রায় ৯২ কিলোক্যালরি। অবাক বিষয় হলো এতে ক্যালরি আছে আমাদের জাতীয় ফল হিসেবে পরিচিত কাঁঠালের প্রায় দ্বিগুণ। লটকনে ভিটামিন সি আছে প্রচুর। সিজনের সময় প্রতিদিন দুই থেকে তিনটি লটকন খাওয়া মানেই আমাদের দৈনন্দিন ভিটামিন সি এর চাহিদা পূরণ হওয়া।

ভিটামিন সি ত্বক দাঁত ও হাড় সুস্থ রাখে। লটকনের ভিটামিন সি বেশি থাকায় দিনে দু-তিনটি লটকন ভিটামিন সি এর চাহিদা পূরণ করতে পারে। রক্ত ও হাড়ের জন্য বিশেষ উপকারী আয়রন। প্রতি ১০০ গ্রাম লটকন এ ৫.৩৪ মি. গ্রা. আয়রন থাকে। লটকনের রয়েছে আমায় নাসির ও এনজাইম যা দেহ গঠন ও কোষকলার সুস্থতায় কাজে লাগে। এই সব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। লটকন খেলে বমি বমি ভাব দূর হয় সহজেই তৃষ্ণা নিবারণ হয়।

আরো পড়ুনঃ চুল পড়া রোধ করবে আমলকীর তেল, প্রস্তুতপ্রণালী ও সংরক্ষণের উপায়সহ

মানসিক চাপ কমায় এই ফল। লটকন এ কিছু পরিমাণে প্রোটিন ও ফ্যাট পাওয়া যায়। প্রতি ১০০ গ্রাম লটকনে ১.৪২ গ্রাম প্রোটিন ও ০.৪৫ গ্রাম ফ্যাট থাকে। প্রতি ১০০ গ্রাম লটকনের কোয়াই খাদ্যশক্তি থাকে প্রায় ৯২ কিলোক্যালরি। এতে ক্যালোরি আছে আমাদের জাতীয় ফল কাঁঠাল এর প্রায় দ্বিগুণ।

লটকন এর রয়েছে এমাইনো এসিড ও এনজাইম যা দেহ গঠন ও কোষকলার সুস্থতায় কাজে লাগে। এসব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে তাই সুস্থ থাকতে লটকন খান। উপকারী এবং পছন্দ করেন বলে লটকন একেবারে বেশি খেতে যাবেন না যেন, তাতে ক্ষুধা মন্দা দেখা দিতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment