জেনে নিন বাঙ্গির যত উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ১৬, ২০২১

গ্রীষ্মকালীন ফলের মধ্যে বাঙ্গি একটি পরিচিত ফল। এটি বাঙ্গি নামে অনেকের কাছে পরিচিত। সুগন্ধযুক্ত অসাধারণ স্বাদের বাঙ্গি পুষ্টিগুণেও অনন্য। বাজারে এখন নানা আকৃতির বাঙ্গি পাওয়া যাচ্ছে। বাঙ্গি নানা স্বাস্থ্য উপকারিতা গুণে ভরপুর। খাওয়ার আগে আসুন জেনে নেওয়া যাক এর পুষ্টি সম্পর্কে-

এতে আছে উচ্চমাত্রার বিটা ক্যারোটিন ও ভিটামিন সি। বিটা ক্যারোটিন ও ভিটামিন সি শরীরের ক্ষত দ্রুত সারাতে সাহায্য করে। এতে চিনির পরিমাণ রয়েছে খুবই কম, তাই ডায়াবেটিস রোগীরা খেতে পারেন স্বাচ্ছন্দ্যে। ফুটি বা বাঙ্গিতে থাকা প্রচুর পরিমাণে পানি, যা গরমে শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

আরো পড়ুনঃ কেন দেহের প্লাটিলেট কমে যায়, এর লক্ষণ কি? জেনে নিন বিস্তারিত

বাঙ্গিতে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ, যা খাদ্য হজম করতে এবং হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে। গরমে অতিরিক্ত রোধের জন্য সানবার্ন, সামার বয়েল, হিট হাইপার পাইরেক্সসিয়া। এররস অসুখগুলো প্রতিরোধ করতে সাহায্য করে। এসিডিটি, আলসার, নিদ্রাহীনতা, ক্ষুধামন্দা নারীদের হাড়ের ভঙ্গুরতা রোধ করতে সাহায্য করে। পুরুষের হার ও মজবুত করে।

ত্বকে বয়সের ছাপ এবং ত্বক কুচকে যাওয়া প্রতিরোধ করে। বাঙ্গি থেঁতো করে নিয়ে মধুর সাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন ২০ মিনিট। নিয়মিত ব্যবহারে পাবেন উজ্জ্বল সুন্দর ত্বক। এতে আছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড যা রক্ত তৈরিতে সাহায্য করে। তাই মানুষের জন্য, বিশেষ করে গর্ভবতী মায়েদের জন্য একটি বিশেষ উপকারী ফল। এতে কোনো চর্বি নেই। যারা দেহের অতিরিক্ত ওজন নিয়ে বেশ চিন্তায় ভোগেন তারা এ ফল খেতে পারেন নির্দ্বিধায়।

দেহের ওজন কমাতে এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বাঙ্গির ভূমিকা অপরিহার্য। ত্বকের ব্রণ সমস্যা কিংবা অ্যাকজিমা সমস্যায় যারা ভুগে থাকেন তাদের জন্য এটি অনেক বেশি উপকারী। বাঙ্গি ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে নিয়ে একটি পাতলা কাপড়ে ছেঁকে রস বের করে নিন। এররস আপনি লোশন এর মত ব্যবহার করতে পারেন। এতে ব্রণ এবং অ্যাকজিমা সমস্যা থেকে রক্ষা পাবেন।

আরো পড়ুনঃ জ্বর সর্দি-কাশি মুহূর্তেই সারাবে যে পানীয়

ভিটামিন বি এর একটি গুরুত্বপূর্ণ উপাদান ইন্সনিটল যা আমাদের নতুন করে চুল গজাতে সাহায্য করে এবং চুল পড়া প্রতিরোধ করে। এই উপাদানটি বাঙ্গিতে প্রচুর পরিমাণে রয়েছে। নিয়মিত বাঙ্গি খেলে চুল স্বাস্থ্যোজ্জ্বল ও সুন্দর।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment