আম খাওয়ার পরে ভুলেও ৫ যে খাবার খাবেন না!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ২৪, ২০২১

আম নানা পুষ্টিগুণে ভরা। এতে আছে প্রচুর পরিমাণে ক্যারোটিন, ভিটামিন বি, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম ও খনিজ লবণ সহ শরীরের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি উপাদান।

পানি: ফল খাওয়ার পর পানি খেতে হয় না এমন কথা নিশ্চয় বড়দের মুখে শুনেছেন! আমের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। আম খাওয়ার পর পানি খেলে ভুগতে পারেন অ্যাসিডিটির সমস্যায়। হতে পারে পেট ব্যথা। তাই আম খাওয়ার অন্তত আধা ঘন্টা পর পানি পান করুন।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় আনারস খাওয়া যাবে কি না?

দই: আমের সঙ্গে ভুলেও দই মিশিয়ে খাবেন না। কারণ দ‌ই আর আম একসঙ্গে শরীরে বিরূপ প্রভাব ফেলতে পারে। এতে অ্যালার্জির সমস্যা বেড়ে যেতে পারে। এতে হতে পারে হজমের সমস্যাও। এমনকি পাকস্থলীতে বিষক্রিয়ার ফলের ডায়রিয়াও হতে পারে।

করলা: আমের অনেক স্বাস্থ্য উপকারিতা আছে, তবে আম খাওয়ার পর কখনোই করলা খাবেন না। খেলে বমি ভাব হতে পারে। অনেকের বমির পাশাপাশি শ্বাসকষ্ট হতে পারে।

ঝাল ও মসলাযুক্ত খাবার: আম খাওয়ার পরপরই কখনো ঝাল কিংবা মসলাযুক্ত খাবার খাবেন না। এর ফলে হজমে সমস্যা দেখা দিতে পারে। ভুগতে পারেন এলার্জিতে।

কোমল পানীয়: স্বাস্থ্যের জন্য কোমল পানীয় মোটেও ভালো নয়। তারপর যদি আম খাওয়ার পর পর কোমল পানীয় খাওয়া হয় তাহলে সমস্যা আরও বেড়ে যায়।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় লিচু ফল খাওয়া নিরাপদ কি না

আম আর কোমল পানীয়তে প্রচুর পরিমাণে চিনি থাকায় রক্ত ব্লাড সুগারের পরিমাণ বেড়ে যেতে পারে। যা ডায়াবেটিস রোগীর স্বাস্থ্যের জন্য বিপদের কারণ হতে পারে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment