আমের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • অক্টোবর ২৪, ২০২১

মধুমাস মানে রসে মাখামাখি করে আম খাওয়ার দিন। হিমসাগর, গোপালভোগ, ল্যাংড়া, ক্ষীরশাপাতি, নামেই যেন অর্ধেক প্রশান্তি।

ক্যান্সার যোদ্ধা: ফাইসেটিন, আইসো কোয়েরসেটিন, অ্যাস্ট্রাগেলিন, গেলিক অ্যাসিড ও মিথাইল গ্যালেট নামের অ্যান্টিঅক্সিডেন্ট গুলো আছে আমে‌। স্তন ক্যান্সার থেকে শুরু করে কোলন ক্যান্সার প্রোস্টেট ক্যান্সার ও লিউকেমিয়ার বিরুদ্ধে লড়তে এগুলো বেশ কাজের।

আরো পড়ুনঃ চুলের আগা ফাটা রোধে জাদুকরী হেয়ার প্যাক তৈরির পদ্ধতি

কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখে: উচ্চমাত্রার ভিটামিন সি, ফাইবার ও ক্যাপ্টেন থাকায় রক্তে উচ্চমাত্রার কোলেস্টেরল নিয়ন্ত্রণের ভূমিকা রাখে রসালো আম।

ত্বকের জন্য: ত্বককে ভেতর থেকে পরিষ্কার রাখতে সাহায্য করে আম। বিশেষ করে ত্বকের ফুসকুড়ি দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়ায় এটি।

অ্যালকালাইন লেভেল: আমে আছে টারটারিক অ্যাসিড ও ম্যালিক অ্যাসিড। আছে সাইট্রিক অ্যাসিডও। শরীরের অ্যালকাইল নামে রাসায়নিক ভারসাম্য ঠিক রাখে এটি।

ওজন কমাতে: আমে এতো বেশজ ভিটামিন আছে যে, একটা আম খেলে শরীরে রোজকার ভিটামিনের চাহিদা মিটে যাওয়ার কথা।

চোখের জন্য: আমে ভিটামিন এ আছে, তাই রাতকানা রোগ থেকে বাঁচতে আম খাওয়া দরকার। যদিও এই রোগ এখন নেই বললেই চলে, তবে চোখের স্বাস্থ্যের জন্য বেশি বেশি আম খেলে ক্ষতি নেই। বিশেষ করে ড্রাই আই সমস্যায় যারা ভুগছেন, তারা আম খেয়ে উপকার পেতে পারেন।

আরো পড়ুনঃ তাৎক্ষণিকভাবে ত্বকের উজ্জ্বলতা ফিরে পাওয়ার কার্যকরী ফেসপ্যাক

হজমের জন্য: স্বাস্থ্য যদি সুখের মূল হয়, তবে স্বাস্থ্যের মূলে আছে হজম। আমে থাকা এনজাইমগুলো প্রোটিন উপাদানগুলোকে সহজে ভেঙে ফেলতে। এটা খাবার হজম হয় দ্রুত, বাঁচা যায় পাকস্থলী সংক্রান্ত অনেক রোগ থেকে।

রোগ প্রতিরোধ: এই করোনাকালে আমে থাকা ক্যারোটিনয়েড বাড়িয়ে দেবে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment