বিশ্বকাপে প্রথম নারী রেফারি

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • জুন ১৫, ২০১৮

ফুটবলে খেলোয়াড়দের পাশাপাশি রেফারিদের নিয়েও খেলা পাগল মানুষদের কৌতূহল থাকে। বিভিন্ন কারণে ফুটবল ভক্তদের কাছে পৌঁছে যায় তাদের নাম। এতদিন বিশ্বে যত পুরুষদের ফুটবল খেলা হয়েছে সবটাতেই হাতে বাঁশি নিয়ে খেলোয়াড়দের ঘুরিয়েছেন পুরুষ রেফারিরা। 

তবে এবার দিন বদলেছে। প্রথম বারের মত ছেলেদের ফুটবলে বাঁশি ফুঁ দিতে দেখা যাবে কোন মহিলাকে। রাশিয়ায় একদিন পর শুরু হতে যাওয়া বিশ্বকাপে প্রথমবারের মত রেফারির দায়িত্ব পালন করবেন একজন নারী। তিনি ব্রাজিলের ফার্নান্দা কলম্বো উইলিয়ানা। 

এর আগে ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে প্রথমবারের মত সুইজারল্যান্ডের নারী এসথার স্টাউব্লি রেফারির দায়িত্ব পালন করেছেন তিনি। তবে সিনিয়র পর্যায়ের বিশ্বকাপে রেফারির দায়িত্ব পালন করা প্রথম নারী হতে যাচ্ছেন ২৫ বছর বয়সী উইলিয়ানাই।

২৭ বছর বয়সী এই আবেদনময়ী ব্রাজিলিয়ান স্নাতক করেছেন শরীরচর্চার ওপরে। রেফারিং এর পাশাপাশি মডেলিং করে থাকেন। বিশ্বকাপে ম্যাচ পরিচালনার কাজে সুযোগ পাবার অনুভুতি হিসেবে উইলিয়ানা বলেন, 'আমার জন্য এ পর্যায়ে উঠে আসাটা মোটেও সহজ ছিল না। আমি সবসময়ই ফুটবল পছন্দ করতাম। আমি ভালো ফুটবলার ছিলাম না। যখন আমি শরীরচর্চার কোর্স করতে যাই তখনই আমি রেফারি হবার প্রস্তাব পাই এবং আমি সেটি আমি সানন্দে গ্রহণ করি।'

আর/এস 

Leave a Comment