সুস্থ মানসিকতার মানুষ দেখলে ঈশ্বর মনে হয় : স্নেহাশীষ চক্রবর্তী

  • সঙ্গীতা চৌধুরী
  • মে ৪, ২০২১

ধারাবাহিকের কাহিনী থেকে শুরু করে গান সবটাই তার মস্তিষ্ক প্রসূত, তিনি ব্লুজ প্রোডাকশন হাউজের কর্ণধার স্নেহাশিস চক্রবর্তী। বস্তাপচা একঘেয়েমি কাহিনী দেখতে দেখতে মানুষ যখন বিরক্ত হয়ে টেলিভিশন জগত থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিলেন,তখন‌ই একের পর এক অভিনব কনসেপ্টের গল্প উপহার দিয়ে বাংলা টেলিভিশন জগতকে তিনি ঋদ্ধ করে তুলেছেন। ধারাবাহিকের কনসেপ্ট থেকে চরিত্র, সব নিয়েই দাদা(স্নেহাশীষ চক্রবর্তী) সাক্ষাৎকার দিলেন আমাদের ইন্ডিয়ান প্রতিনিধি সাংবাদিক সঙ্গীতা চৌধুরীকে‌। 

প্রশ্ন : দাদা,দর্শক বলছেন ‘খেলাঘর’ ধারাবাহিক আর ‘বরণের’ মধ্যে অনেকখানি পার্থক্য আছে আবার কোথাও গিয়ে কিছুটা মিল আছে। আপনি খেলাঘর লিখতে লিখতে বরণের কথা কেন ভাবলেন?

দাদা: দেখো টেলিভিশনে সবসময় একটা কমন গল্প চলে তো আমি যখন টেলিভিশন শুরু করি তখন প্রথম থেকেই আমার টার্গেট ছিলো যে এই কমন ফরম্যাট এ আমি যাবো না কারন আমি ফিল্মের লোক। কখনো মেঘ কখনো বৃষ্টি' আমার হাউজের প্রথম কাজ, সেটা ছিল একটা সুইমারকে নিয়ে গল্প। পরে কৃষ্ণকলি তে নাট্যসফল অভিনেত্রী, তারপর আঁচলে গ্রামের কাঁথাস্টিচের কাজ করা মেয়েদের গল্প, ভালোবাসা ডট কমে কলেজ স্টুডেন্টদের প্রেম, জড়োয়ার ঝুমকোতে স্যাকরার গল্প তারপর তুমি রবে নীরবে তে মূক বধিরের গল্প নিয়ে আসি। 

আরো পড়ুন : ব্রেকআপের থেকে প্রতারণার কষ্ট বেশি ?

‘তুমি রবে নীরবে’ একটা এপিসোডে সাড়ে ১৯ মিনিট কোনো ডায়লগ ছিলোনা,অথচ ডায়লগ ছাড়াই ঐ ধারাবাহিক জনপ্রিয় হয়েছিলো । এইভাবে বিভিন্ন সময় কিছু নতুন বলার চেষ্টা করতে করতে যমুনা ঢাকিতে ঢাকির গল্প ও খেলাঘরে অন্ধকার সমাজ উঠে এলো। তখন আমি ভাবলাম এখনকার এই জেনারেশন যারা রুদ্রিক ও তিথির বয়সী তারা অধৈর্য্য, অসহিষ্ণু, তারা আত্মত্যাগ শেখেনি, তারা ভীষণ আত্মকেন্দ্রিক। এই জেনারেশনের আত্মকেন্দ্রিকতার সাথে আগের জেনারেশনের যে মানসিকতার ফারাক সেটা নিয়ে একটা গল্প হোক। ‘বরণ’এই জেনারেশনকে সহিষ্ণুতা শেখাবে আর আমিত্বকে  ভেঙে অন্যের জন্য কিছু করার মধ্যে যে আনন্দ সেটা বলবে।

প্রশ্ন : খেলাঘরে আপনি একটা মিথ ভেঙেছেন। আজকালকার ধারাবাহিকে শহুরে শিক্ষিত মেয়েদের ভিলেন দেখানো হয় আর গ্রাম থেকে উঠে আসা মেয়েরাই শুধু ভালো। 

দাদা: খুব ভালো জায়গা ধরেছেন,একদম ঠিক ধরেছেন। এটা কিন্তু আসলে হিন্দি সিরিয়ালের প্রভাব। সেখান থেকে আসা ডিজিজ,কোভিড নয় (হাসতে হাসতে) ।

প্রশ্ন : সেই জায়গায় দাঁড়িয়েই কি পূর্ণার চরিত্র অঙ্কন?

দাদা: হ্যাঁ আমি একঘেয়েমি থেকে বরাবর বেরোতে চেয়েছি। যে নারী সৃষ্টিকে বহন করেন তিনি সব করতে পারেন‌। শিক্ষিত মেয়ের গল্প হবেনা কেন? এটি আমি ফিল করেছিলাম তাই একটু অন্য কিছু করার চেষ্টা। তা ছাড়া শিক্ষা তো মানুষকে সমৃদ্ধ করে‌।

আরো পড়ুন : অন্যের মন খারাপে আপনার মমতার হাত বাড়িয়ে দিন 

প্রশ্ন : খোকাবাবুর সাথে গঙ্গারামের মিল খুঁজে পান অনেকে...

দাদা: খোকাবাবু একজন অসম্ভব শিক্ষিত মানুষ, যে শিক্ষাকে জাহির করতে চায়না, সেখানে বারো মাসে তেরো পার্বনের কালচার দেখিয়েছিলাম।অন্যদিকে গঙ্গারাম গানের শিক্ষায় শিক্ষিত। শুরুতে অনেকেই ভেবেছিলেন কপি, তবে এখন সবাই বুঝতে পারছেন।

প্রশ্ন : আপনি যে সংকল্প, প্রিয়ম থেকে শুরু করে পূর্ণা -নতুন মুখেদের নিয়ে কাজ করেন সেটা কি প্রথম থেকেই ভেবেছিলেন?

দাদা: বরাবরের!ভালোবাসা ডট কমে ওম তোড়াকে, গোবিন্দ,ডালি,খোকা,তরীদের এনেছিলাম।

আরো পড়ুন : আপনার সন্তানকে ধনী নয়; মানুষ হওয়ার শিক্ষা দিন। 

প্রশ্ন : আরেফিনের অভিনয়টা  কিন্তু অসাধারণ,আমি এবং আমার মতো অনেকেই মনে করে যে শান্টুর ক্যারেক্টার আরেফিন ছাড়া আর কেউ ফোটাতে পারতো না। 

দাদা: পারতো না। ঐজন্য‌ই তো কাস্ট করা ওকে দিয়ে।

প্রশ্ন :  আমার ব্যক্তিগত মতে আরেফিন শান্টু করে বেশি জনপ্রিয়তা পেয়েছেন। 

দাদা: হ্যাঁ শান্টু নিজেও সেটা বলেছে যে আমি মুখে মাস্ক পরলেও লোকে আজ চিনতে পারছে।

আরো পড়ুন : সন্তানকে আদর্শবান করে গড়ে তুলবেন যেভাবে

প্রশ্ন : কোনো ডায়লগ ছাড়াই কত সুন্দর ভাবে চোখের এক্সপ্রেশন দিয়ে শান্টুর মনের যন্ত্রণা বুঝিয়ে দিচ্ছেন আরেফিন, উনি একাই একটা সিরিয়াল লিড করতে পারেন যেটা খেলাঘরে বুঝলাম কিন্তু আগেও তো উনি কাজ করেছেন,সেখানে ঠিক ততখানি জনপ্রিয় হননি।

দাদা: কাস্টিং,ওর মধ্যে একটা রাফনেস আছে যেটা ইউজ হয়নি এর আগে। এখানে ওকে পূর্ণাঙ্গ ভাবে ইউজ করা হচ্ছে। ওর এঙ্গার,ওর রোমান্টিজম,ওর রাফনেস থেকে শুরু করে ইমোশন সব দেখানো হচ্ছে এখানে।

প্রশ্ন : আপনি ধারাবাহিকের কনসেপ্ট থেকে শুরু করে গান সবটাই লেখেন। নিপুণ দা বলেন আপনার ঈশ্বরের মতো প্রতিভা...

দাদা : (থামিয়ে দিয়ে হাসতে হাসতে) একটা কথা বলি সঙ্গীতা,আমি হচ্ছি একটা সুস্থ নর্ম্যাল মানুষ, ঈশ্বর হচ্ছেন রামকৃষ্ণ, বিবেকানন্দ। এখন সুস্থ মানুষের সংখ্যা এত কমে গেছে যে সুস্থ মানুষকে দেখলেই ঈশ্বর মনে হয়।

আরো পড়ুন : প্রীতিলতা ওয়াদ্দেদার: প্রথম বিপ্লবী নারী শহীদ ব্যক্তিত্ব

প্রশ্ন : আপনার ধারাবাহিকে ভিলেনদের যেমন গগন,ববিন নিপুনের মতো চরিত্ররাও প্রশংসিত,যেটা অন্য ধারাবাহিকে এতোটা হয়না। এ নিয়ে কী বলবেন ?

দাদা: হ্যাঁ আমি অন্ধকার দিকটাকে তুলে ধরতে চেয়েছিলাম আর ওরাও ভালো অভিনয় করে তাছাড়া আজ যতটুকু করতে পেরেছি সব বাবা মায়ের আশীর্বাদে।

 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment