স্মার্ট ফোন চার্জিং এর পাঁচটি ভুল ধারণা ও সঠিক তথ্য

  • তামান্না ইসলাম
  • ফেব্রুয়ারি ১৭, ২০২১

স্মার্ট ফোন ছাড়া আমাদের দৈনন্দিন জীবন অসম্পূর্ণ। সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু, রাতের ঘুমোতে যাওয়ার আগ পর্যন্ত স্মার্টফোন আমাদের হাতেই থাকে। কিন্তু স্মার্টফোন চার্জ দেয়ার ক্ষেত্রে আমরা প্রায়শই কিছু ভুল করে থাকি। জানুন স্মার্টফোন চার্জ দেয়া নিয়ে পাঁচটি ভুল ধারণা -

১.কোন চার্জার দিয়ে ফোন চার্জ দেয়াঃ আমাদের মাঝে বেশিরভাগ মানুষই স্মার্ট ফোনের চার্জার বহন করার ঝামেলা এড়াতে চেষ্টা করে। যখন যে চার্জার পাওয়া যায় তাতে স্মার্টফোনটি চার্জ দেয়া একটা কমন বিষয়। কিন্তু এটি একটি সম্পূর্ণ ভুল পদ্ধতি। সব চার্জারের বিদ্যুৎ নিয়ন্ত্রণ পদ্ধতি সমান নয়। এছাড়াও রয়েছে আসল ও নকল এর পার্থক্য। তাই আপনার স্মার্টফোনটি যদি দীর্ঘদিন ভালো রাখতে চান এটির আসল চার্জার দিয়েই স্মার্টফোন চার্জ করুন।

২. চার্জ দেওয়ার সময় মোবাইল বন্ধ রাখাঃ আপনার স্মার্টফোনটি চার্জ দেয়ার সময় সেটি বন্ধ রাখা জরুরি নয়। ফোন বন্ধ করে চার্জ দিলে দ্রুত চার্জ হয় এটি সত্যি। কিন্তু তার মানে এই নয় যে আপনি চার্জ দেয়া অবস্থায় স্মার্ট ফোন ব্যবহার করতে পারবেন না। যদি আপনি ফোনের সাথে আসল চার্জার ব্যবহার করে থাকেন তাহলে চার্জ দেয়া অবস্থায় স্মার্টফোন ব্যবহার করা যায়। তবে খেয়াল রাখবেন যেন ভেজা হাতে স্মার্টফোন বা চার্জার স্পর্শ করা না হয়।

আরো পড়ুনঃ সন্তান কথা শুনে না? এসব মেনে চলুন অবাধ্য হবে না সন্তান

৩. চার্জ একদম কমে না গেলে ফোন চার্জ দেওয়া উচিত নয়ঃ আমাদের মাঝে অনেকেই আছেন ফোন ১০% এর নিচে চার্জ না গেলে স্মার্ট ফোন চার্জে লাগান না। আবার অনেকেই আছেন যারা একটু চার্জ কমে গেলেই ফোন চার্জে লাগিয়ে দেন। স্মার্টফোনটি কখন চার্জে লাগাবেন তার কোনো নির্দিষ্ট সময় নেই। বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনেই লিথিয়ান-আয়ন ব্যাটারি ব্যবহার করা হয় যা অত্যন্ত ক্ষমতা সম্পন্ন। তাই আপনি যখন প্রয়োজন মনে করেন তখনই ফোন চার্জে দিতে পারেন।

৪. সারারাত ফোন চার্জে লাগিয়ে রাখা ঠিক নয়ঃ অবস্থায় কোন বিস্ফোরণের ঘটনা অনেকেই শুনেছেন। কিন্তু তার মানে এই নয় যে রাতে ফোন চার্জে লাগিয়ে রাখলেই বিস্ফোরণ ঘটবে। বেশিরভাগ ফোনের ব্যাটারি ফুল চার্জ হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেয়া অফ করে দেয়। সারারাত অকারণ ফোন চার্জে লাগিয়ে রাখা উচিত নয়। মনে রাখবেন দুর্ঘটনা কখনো বলে কয়ে আসে না।

৫. সপ্তাহে একদিন মোবাইল বন্ধ রাখাঃ স্মার্ট ফোন ব্যাটারির স্থায়ীত্ব মেয়াদের ওপরে মোবাইল অন বা অফ রাখার কোনো প্রভাব নেই। তবে ফোনের ফাস্ট পারফরম্যান্সের জন্য সপ্তাহে অন্তত একবার মোবাইল রি-স্টার্ট দেয়া উচিত।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment