শিশুর প্রথম জন্মদিন যেমন হওয়া দরকার

  • তন্ময় আলমগীর
  • অক্টোবর ৩০, ২০১৮

শিশুর প্রথম জন্মদিনটি অবশ্যই একজন মায়ের জন্য বিশেষ দিন। কারণ এই দিনটি আপনার মাতৃত্বের এক বছর পূর্তিও বটে। শিশুর প্রথম জন্মদিন শিশুর চেয়ে বরং তার মা-বাবার  জন্যই বেশি আনন্দের। ভাবতেই পারছেন না, কবে কিভাবে একটা বছর পার হয়ে গেলো। অবশ্যই বেশ কঠিন একটি সময় পার করেছেন আর একবছরের এই পথচলা আপনাকে বিভিন্ন ভাবে বদলেছে।  আপনি স্বাভাবিকভাবেই এখন আগের চেয়ে অনেক বেশি সাহসী এবং আত্মবিশ্বাসী। 

কিন্তু একটা এক বছর বয়সী শিশুর জন্মদিন পালনের ক্ষেত্রে কিছু বিষয় বিবেচনায় রাখতে হয়। যেহেতু একবছর বয়সের শিশু জন্মদিন পালনের অর্থ বুঝতে পারে না। বরং দিনটি শিশুর চেয়ে তার মা বাবার জন্য বেশি জরুরী, তাই শিশুর স্বস্তির বিষয়টিও মাথায় রাখা দরকার। এক্ষেত্রে নিচের কয়েকটি বিষয় বিবেচনায় রাখা দরকার :

কাছের কিছু প্রিয় মানুষ নিয়ে ছোটোখাটো ঘরোয়া পার্টি: দিনটি অবশ্যই আপনার এবং শিশুর জন্য স্পেশাল। এই দিনটি সেসব প্রিয়মানুষদের সাথেই কাটান যারা এই একবছরে আপনার পাশে থেকে সাহস দিয়েছে। পার্টি বা গেট টুগেদার রেস্টুরেন্ট বা বাইরে না করে ঘরে করতে পারেন। কারন  শিশু এবং শিশুর জিনিস পত্র নিয়ে বাইরে আনা-নেয়ার বিয়য়টি বাবা- মা এবং শিশুর জন্য স্বস্তির না-ও হতে পারে। এছাড়া পার্টিতে লোকজন খুব বাড়াবাড়ি না হওয়া শিশুর জন্যও স্বস্তির। কারন এই বয়সী শিশু সাধারণত এত মানুষ একসাথে দেখতে অভ্যস্ত না। হুট করে এতো মানুষের সমাবেশ তাকে ভড়কে দিতেই পারে।

পার্টির ব্যাপ্তি: পার্টির সময় ৬০ থেকে ৯০ মিনিট হওয়াটাই যুক্তিপূর্ণ। কারন একবছর বয়সী শিশুর খাওয়া, খেলার সাথে সাথে বিশ্রামের ব্যাপারটাও গুরুত্বপূর্ণ।  তাই পার্টির সময় সংক্ষিপ্ত রাখাই ভাল। অন্যথায় ব্যাপারটি শিশুকে বিরক্ত করতে পারে। ফলে শিশু ছটফট করা বা কান্না করতে পারে যা সবাইকে বিব্রত করতে পারে।  

খাওয়াতে পারেন সুবিধাবঞ্চিত শিশুদেরকে : কিছু সুবিধা বঞ্চিত শিশুকে দাওয়াত করতে পারেন, যদি সম্ভব হয়। কিংবা কোন অনাথালয়ে খাবারও পাঠিয়ে দেন অনেকে। এই ধারণাগুলো খুব ভাল। নিজেদের বিশেষ দিনে, বিশেষ করে সন্তানের কোন অনুষ্ঠানে কিছু বঞ্চিত মানুষের মুখে হাসি ফোটানোর চেয়ে খুশির আর কি বা হতে পারে! এছাড়াও পার্টির পরিবর্তে পরিবারের ঘনিষ্ঠ কজন মিলে বাইরে কোথাও ঘুরতে যেতে পারেন। যেখানে গেলে জন্মদিনের শিশুটিও উপভোগ করবে, সাথে আপনিও।
 

Leave a Comment