চুল তৈলাক্ত হলে এই শীতে যা করবেন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জানুয়ারি ২৪, ২০২২

গরমে মাথার ত্বক ঘামে ও দূষণে চুল অনেক নোংরা হয়ে যায়। অন্যদিকে শীতে সমস্যা অনেকটাই কমে যায়। তবে ঠান্ডা আবহাওয়ায় চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। তাই চুলে আদ্রতা বজায় রাখতে সবাই ভিন্ন ভিন্ন প্রসাধনী ব্যবহার করেন।

আবার অনেকেই আছেন যাদের শীতেও চুল অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। তবে কিছু বিষয় মাথায় রাখলে এ সমস্যা থেকে মুক্তি মেলে।

আরো পড়ুনঃ ডায়াবেটিস থেকে আপনার সন্তানকে বাঁচাতে হলে জানুন

- শীতকালে ঠিক কত ঘন ঘন শ্যাম্পু করা উচিত তা নিয়ে বিভ্রান্ত হয়ে পড়েন অনেকে। ঘন ঘন শ্যাম্পু করলে যদিও চুলা আরো শুষ্ক হয়ে যায়, এই ভয়ে অনেকেই সপ্তাহে ১-২ দিন শ্যাম্পু করেন।

তবে ভুলে যাবে না, শীতে কিন্তু দূষণের পরিমাণ বাড়ে। তাই চুলে একটুতেই ধুলো জমে যায়। ঠিক সময়ে শ্যাম্পু না করলে চুল তৈলাক্ত হয়ে যেতে পারে।

- আবার অনেকেই শীতে চুল আদ্র রাখতে বিভিন্ন হেয়ার মাস্ক ব্যবহার করেন। তবে সব ধরনের হেয়ার মাস্ক সবার চুলের জন্য প্রযোজ্য নয়। ভুল হেয়ার মাস্ক ব্যবহারের কারণে চুল তৈলাক্ত হয়ে পড়ে

- যদি কেউ মনে করেন তৈলাক্ত চুলে কন্ডিশনার এর প্রয়োজন নেই তাহলে খুব বড় ভুল করবেন। যেকোনো ধরনের চুলের প্রয়োজন কন্ডিশনিংয়ের। এর জন্য ভরসা রাখুন ঘরোয়া টোটকায়। শীতে চুল নরম ও মোলায়েম করার সেরা উপায় হল নারকেলের দুধ। এজন্য নারকেল কোরা নিয়ে দুধ তৈরি করে নিন।

আরো পড়ুনঃ আপনার শিশুর প্রতিদিনের ক্যালরির চাহিদা পূরণ করবে যে ৬ খাবার

এতে একটা লেবুর রস মিশিয়ে তাতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলে লাগিয়ে রাখুন ৩-৪ ঘন্টা। তারপর শ্যাম্পু করে নিন। এতে চুল তৈলাক্ত হবে না আবার নরম থাকবে।

এর পাশাপাশি সপ্তাহে অন্তত দু'দিন মাথায় তেল ম্যাসাজ করুন। এজন্য পেঁয়াজের রস আর নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। এরপর আধা ঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু করে নিন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment