ছাদে থাই মিষ্টি কামরাঙ্গা চাষ পদ্ধতি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২৩, ২০২১

ছাদে অতি সহজেই থাই মিষ্টি কামরাঙ্গা চাষ করা যায়। এর চাষ পদ্ধতিও খুব সহজ। রোগ বালাই নেই বললেই চলে। কলমের চারা থেকে যে কয়েকটি গাছ অতি দ্রুত ফল দেয় তার মধ্যে থাই মিষ্টি কামরাঙ্গা অন্যতম। একটি কলমের চারা থেকে মাত্র ৬ মাসের মধ্যে কামরাঙ্গা ফল পাওয়া সম্ভব।

সারা বছরই কমবেশি ফল গাছে থাকে তবে জুন ও জুলাই এবং ডিসেম্বর ও জানুয়ারিতে বেশি পরিমাণে ফল পাওয়া যায়। ছোট টব এমনকি ১২ ইঞ্চি টবেও এর চাষ করা যায়। যেকোনো মাটিতেই মিষ্টি কামরাঙ্গার চাষ সম্ভব তবে দোআঁশ মাটিতে এর চাষ অধিক ভালো হয়।

আরো পড়ুনঃ নির্ধারিত সময়ে প্রসব বেদনা শুরু করতে সাহায্য করে যে কয়েকটি খাবার

কিভাবে গাছ লাগাবেন: প্রথমেই একটি অরিজিনাল থাই মিষ্টি কামরাঙ্গা কলমের চারা সংগ্রহ করতে হবে। চারাটি অবশ্যই কলমের হতে হবে। অন্যথায় বীজের চারা থেকে ফল পাওয়া এত সহজ হবে না। তিন ভাগের দুই ভাগ মাটি এবং এক ভাগ পঁচা গোবর সার, ১০০ গ্রাম টিএসপি, ১০০ গ্রাম পটাশ, ২০০ গ্রাম হাড়ের গুড়া, ৫০ গ্রাম সরিষার খৈল একত্রে মিশিয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে কমপক্ষে ১০ দিন।

১০ দিন পর মাটি কিছুটা খুঁচিয়ে দিতে হবে। অতঃপর আরো ৩-৪ দিন পর উক্ত মাটি গাছ লাগানোর উপযুক্ত হবে। চারা লাগানোর পর প্রথম দিকে একটু অল্প পরিমাণে পানি দিতে হবে। গাছ আস্তে আস্তে বড় হলে পানির পরিমাণ বাড়াতে হবে। বিশেষ করে গ্রীষ্মকালে ছাদের গাছে অনেক বেশি পানি দিতে হয়।

আরো পড়ুনঃ ভিটামিন-সি কেন গুরুত্বপূর্ণ?

পরিচর্যা: গাছ লাগানোর ৫-৬ মাস পর থেকে প্রতি মাস অন্তর অন্তর পঁচা খৈল মিশ্রিত পানি প্রতিটি গাছের গোড়ায় দিতে হবে। গাছের গোড়ায় যেন ঘাস জন্মাতে না পারে সেদিকে খেয়াল রাখতে হবে। সেই সাথে মাঝে মাঝে গাছের গোড়া খুঁচিয়ে দিতে হবে।

ছোট অবস্থায় গাছের গোড়ায় অল্প পরিমাণে পটাশ সার দিতে হবে। ছাদে গাছে সাধারণত ফল বড় হওয়ার সাথে সাথে পাখির উপদ্রব বেড়ে যায় সেজন্য গাছটিকে একটি নেট দিয়ে ঢেকে দিলে ভালো হয়।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment