পিরিয়ডের সময় তলপেটে ব্যথার কারণ এবং প্রতিকার !

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • অক্টোবর ২৮, ২০১৭

আমাদের দেশের মেয়েদের একটা কমন সমস্যা হচ্ছে পিরিয়ড।  শতকরা প্রায় ৩০ থেকে ৪০ জন নারীর ঠিক সময়ের মধ্যে পিরিয়ড আরম্ভ হয় না।  অনেকের কখনো কখনো সামান্য রক্তস্রাব হয়। অনেকের আবার কখনো কখনো প্রচুর স্রাবও হয়।

চিকিৎসকরা মতে, এই সমস্যাগুলোর মূল কারণ অসচেতনতা ও অজ্ঞতা। মাসিকের স্থায়িত্বকাল ও পরিমানের কারণ সঠিক জানা না থাকায় অবচেতন মনে সারাক্ষন দুঃশ্চিন্তা থাকে। এই থেকেও সমস্যার সৃষ্টি হতে পারে।

শতকরা প্রায়  ৭০ থেকে ৮০ জন নারী পিরিয়ড চলাকালীন বা আগে তলপেটে, কোমরে বা উরুতে ব্যথা অনুভব করে থাকেন।  এটা একটা প্রাকৃতিক প্রক্রিয়া। অনেকের পিরিয়ড শুরু হওয়ার দুই -তিনদিন আগে থেকেই প্রচন্ড ব্যথা হয়।  এগুলো সাধারণত এন্ডোমেট্রিওসিস, পেলভিক অ্যাডিহিসন, জরায়ুতে যক্ষ্মার জন্য হয়ে থাকে।

যারা এই ধরণের সমস্যায় আক্রান্ত, তাদের অবশ্যই চিকিৎসকের পরামর্শ মতো চিকিৎসা নিতে হবে। হরমোনের কম - বেশির কারণে তলপেটে ভার অনুভব করা, শরীর ম্যাজ ম্যাজ করা, খাদ্যে অরুচি হওয়া, মাথা ব্যথা করা, খিটখিটে মেজাজ, শরীর ব্যথা এবং হাত-পা ফুলে যাওয়া ইত্যাদি হতে পারে। এই গুলোর জন্য চিকিৎসকের প্রয়োজন নেই।  তবে নিজের কাছে যদি সমস্যাটা একটু বাড়াবাড়ি মনে হয় তখন চিকিৎসকের পরামর্শ ও উপদেশ গ্রহণ করায় শ্রেয়।

তথ্য এবং ছবি : গুগল 

 

 

 

 

Leave a Comment