পেট ঠান্ডা রাখতে ইফতারে যা খাবেন।

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • এপ্রিল ৭, ২০২২

রমজানে সুস্থ থাকতে সবাইকে খাবারের বিষয়ে সঠিক নজর দিতে হবে। সারাদিন রোজা রেখে ইফতারে অনেকেই ক্ষুধার্থ থাকায় এটা সেটা ভুল খাবার খেয়ে ফেলেন। যার বেশিরভাগই ভাজাপোড়া ও ভারী খাবার। তবে দীর্ঘ সময় রোজা রাখার পর ইফতারে কি খাচ্ছেন ও কতটুকু খাচ্ছেন তার ওপর কিন্তু সুস্থতা অনেকটাই নির্ভর করে।

যেটা এখন গরম তার ওপরে দীর্ঘক্ষন রোজা রাখায় অনেকেই ভালো খাবার না খেলে অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই এ সময় পেট ঠান্ডা রাখতে বেশ কিছু খাবার ইফতারে পাতে রাখতে পারেন।

মনে রাখবেন ভাজাপোড়া খেতে মুখরোচক হলেও এসব খাবার কিন্তু আপনার পেটে অস্বস্তি ও জ্বালাপোড়া সৃষ্টি করতে পারে। এমনকি এর থেকে কোন পুষ্টি ও মেলে না। তাই এসব খাবার এড়িয়ে বরং ইফতারে রাখুন পেট ঠান্ডা রাখে এমন কিছু খাবার।

আরো পড়ুনঃ স্বাস্থ্যোজ্জ্বল চুলের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান

রমজানের এসময় ইফতারে চিড়া, কলা, টক দই, ঝোলা গুড় বা মধু রাখুন। চিড়া, কলা, গুর আয়রনের চমৎকার উৎস। শুধু ইফতারি নয় বরং কখনো সেহরি বা রাতের খাবারের এটি রাখতে পারেন। যাদের শরীরের রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ কম তাদের জন্য খুব ভালো এগুলো।

যাদের ডায়াবেটিস আছে তারাও রোজায় এ খাবার খেতে পারেন। রোজা ব্যতীত অন্যান্য সময়ে কোন এক বেলার খাবারের পরিবর্তে খাবার খেতে পারেন। তবে অবশ্যই পরিমাণের দিকে খেয়াল রাখতে হবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment