শিশুর উচ্চতা বাড়াতে খাদ্য তালিকায় যেসব রাখবেন

  • কবিতা আক্তার
  • এপ্রিল ১০, ২০২২

দুধ প্রোটিনের ও ভালো উৎস। প্রোটিন কোষ বৃদ্ধিতে সাহায্য করে। তাই দুধ শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সহায়ক। দুধ ছাড়াও পনির, টক দই, চিজ‌ও খাওয়ানো যেতে পারে। উচ্চতা বাড়াতে খাদ্যতালিকায় যা রাখতে পারেন-

মটরশুটি: মটরশুটিতে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, ফাইবার, লুটেন ও প্রোটিন আছে যা শরীরের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে এবং উচ্চতা বাড়াতে সহায়ক। ফ্রাইড রাইস থেকে মুগের ডাল, সুযোগ পেলে রান্নায় যোগ করুন মটরশুটি।

আরো পড়ুনঃ ইফতারে বানিয়ে নিন চকলেট ব্যানানা মিল্কশেক

শালগম: শালগম আপনার সন্তানের উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করবে। শালগম এ আছে ভিটামিন, মিনারেল, ফাইবার, প্রোটিন এবং ফ্যাট। এই উপাদানগুলো উচ্চতা বৃদ্ধিতে সহায়ক।

বাঁধাকপি: এই সবজীতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল, আয়রন, প্রোটিন ও ফাইবার উচ্চতা বৃদ্ধি করার পাশাপাশি ক্যান্সার প্রতিরোধ ও করে থাকে। চাইনিজ থেকে বাঙালি সব ধরনের রান্নায় বাঁধাকপির ব্যবহার করতে পারেন।

ব্রোকলি: ব্রোকলিতে রয়েছে ভিটামিন সি, ফাইবার, আয়রন, অ্যান্টিঅক্সিডেন্ট যা উচ্চতা বাড়াতে সহায়তা করে। তাই উচ্চতা বৃদ্ধি করতে চাইলে ডায়েটে রাখতে হবে ব্রোকলি। সন্তানের টিফিনের চাওমিন কিংবা স্যান্ডউইচ অথবা স্যুপে দিতে পারেন এই সবজি।

সয়াবিন: সয়াবিনে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা দেহের কোষ ও হাড়ের গঠনে সাহায্য করে। তাই শিশুদের খাদ্যতালিকায় অবশ্যই সয়াবিন রাখুন।

আরো পড়ুনঃ মাত্র ২ উপকরণে বানিয়ে নিন পনির

চিকেন ও ডিম: প্রোটিন ও নানান পুষ্টিকর উপাদান সমৃদ্ধ চিকেন খেলে শিশুর হাড় ও মাংসপেশির মজবুত হয়। যা উল্লেখযোগ্যভাবে তাদের উচ্চতা বাড়াতে সাহায্য করে। ডিম খেলে ও শিশুর উচ্চতা বাড়ে। ডিমের হলুদ অংশে স্বাস্থ্যকর ফ্যাট থাকে, যা শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ ঘটাতে খুব উপকারী।

সবুজ শাকসবজি: মেথি, পালং শাক, বাঁধাকপির মতো সবজিতে প্রচুর মাত্রায় ভিটামিন সি, ভিটামিন কে, ক্যালসিয়াম, আয়রন ও ম্যাগনেশিয়ামের ভরপুর। এসব উপাদান শিশুদের উচ্চতা বৃদ্ধিতে সাহায্য করে।

ওটস: ওটসে ভিটামিন বি, ই, পটাশিয়াম ও জিংক থাকে। এটি বাচ্চাদের মস্তিষ্কের বিকাশের জন্য ভালো। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা শিশুদের পাচনতন্ত্র কে সুস্থ রাখে। পাশাপাশি এতে উপস্থিত প্রোটিন শিশুদের উচ্চতা বৃদ্ধি করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ রমজানে সুস্থ থাকতে ইফতার ও সেহরিতে কী খাবেন?

কাঠবাদাম: ভিটামিন ও খনিজ ভরপুর আমন্ড উচ্চতা বৃদ্ধিতে সহায়ক। এতে স্বাস্থ্যকর ফ্যাট, ফাইবার, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন ই থাকে যা বাচ্চাদের হাড়কে মজবুত করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment